আফগানিস্তানে মসজিদে বোমা হামলা, নিহত ১০০

আফগানিস্তানে মসজিদে বোমা হামলা, নিহত ১০০

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেক্সঃ

আফগানিস্তানের কুন্দুজ প্রদেশের একটি শিয়া মসজিদে জুমার নামাজের সময় আত্মঘাতী বোমা হামলায় অন্তত ১০০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আরও অনেকে আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে।

নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বার্তা সংস্থা এপি’র এক প্রতিবেদনে এমনটি বলা হয়।

কুন্দুজের সহকারী পুলিশ প্রধান দোস্ত মোহাম্মদ ওবাইদা জানান, বোমা হামলায় অধিকাংশই নিহত হয়েছেন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

এদিকে, তালেবানের মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ এক টুইটার বার্তায় বলেন, আজ একটি শিয়া মসজিদে এই হামলার ঘটনা ঘটে। এতে অনেকে নিহত এবং আহত হয়েছেন বলে ধারনা করা হচ্ছে। ঘটনাস্থলে বিশেষ একটি তদন্তকারী দল পাঠানো হয়েছে।

আফগানিস্তানের স্থানীয় গণমাধ্যম টোলো নিউজের খবর বলছে, বিস্ফারণের সময় মসজিদটিতে তিন শতাধিক মুসল্লি নামাজ আদায় করছিলেন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, অন্যদের সঙ্গেই ছদ্মবেশে ছিলেন আত্মঘাতী বোমা হামলাকারী।

স্থানীয় এক স্বাস্থ্য কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে দেয়া সাক্ষাতকারে বলেন, এ ঘটনায় অন্তত ১৫ জন নিহত হয়েছে এবং আরও অনেকে আহত হয়েছে। তবে বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাতকারে বোমা হামলার এ ঘটনায় অন্তত ২৮ জন নিহত হয়েছে বলে জানিয়েছে তালেবানের এক কর্মকর্তা। এদিকে বিবিসির প্রতিবেদনে অন্তত ৫০ জন নিহতের খবর প্রকাশ করা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক অন্য এক স্বাস্থ্য কর্মকর্তা বলেন, এ ঘটনায় আহত হওয়া ৯০ জনেরও বেশি মানুষকে আমরা এখন পর্যন্ত চিকিৎসা দিচ্ছি। তাদের মধ্যে ১৫ জনের বেশি মারা গেছেন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আহত হয়েছেন এরকম আরও মানুষ আমাদের এখানে আসছে।

এ মসজিটিতে অধিকাংশ শিয়া সম্প্রদায়ের মানুষ নামাজ পড়তেন। এদিকে শিয়া মুসলিম সম্প্রদায় সামাজিক যোগাযোগ মাধ্যমে মসজিদের ধ্বংসস্তূপ ও রক্তাক্ত মরদেহের বেশ কিছু ছবি প্রকাশ করেছে। তবে এখন পর্যন্ত কোন জঙ্গিগোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি।

তালেবান ক্ষমতা দখলের পর সুন্নি মুসলিম জঙ্গিগোষ্ঠী আইএস-কে সম্প্রতি দেশটির পূর্বাঞ্চলে বেশ কিছু হামলা চালিয়েছে।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :