উদ্বোধনের অপেক্ষায় পবা উপজেলার নওহাটা পৌর মডেল মসজিদ

উদ্বোধনের অপেক্ষায় পবা উপজেলার নওহাটা পৌর মডেল মসজিদ

রাজশাহী

লিয়াকত রাজশাহী :

রাজশাহীতে উদ্বোধনের অপেক্ষায় পবা উপজেলার নওহাটা পৌরসভার মডেল মসজিদ। সংশ্লিষ্টরা বলছে, মডেল মসজিদের ৯৮ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। বুধবার (১০ মার্চ) সকালে মডেল মসজিদের কাজ পরিদর্শনে আসেন স্থানীয় সাংসদ আয়েন উদ্দিন। এসময় তিনি কাজের অগ্রগতি দেখে সন্তোষ প্রকাশ করেন।নির্মাণ কাজে সংশ্লিষ্টরা বলছেন, মসজিদটি গণপূর্ত বিভাগ-১ রাজশাহী আওতায় নির্মাণ হচ্ছে।

এর ব্যয় প্রায় ১১ কোটি ৩৭ লাখ টাকা। মসজিদের ৯৮ শতাংশ কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। ৪০ শতাংশ জায়গার উপর মসজিদটি নির্মিত হচ্ছে।প্রতি ফ্লোরের আয়তন ১ হাজার ৬৮০ দশমিক ১৪ বর্গমিটার। মডেল মসজিদটিতে একসঙ্গে ৯০০ জন মুসল্লি নামাজ আদায় করতে পারবেন।

এছাড়া থাকছে আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত সুবিশাল ইসলামিক সাংস্কৃতিক কমপ্লেক্সে নারী ও পুরুষদের পৃথক ওজু ও নামাজ আদায়ের সুবিধা, লাইব্রেরি, গবেষণা কেন্দ্র, ইসলামিক বই বিক্রয় কেন্দ্র, পবিত্র কুরআন হেফজ বিভাগ, শিশু শিক্ষা, মৃতদেহ গোসলের ব্যবস্থা, হজ্জযাত্রীদের নিবন্ধন ও প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণ, গণশিক্ষা কেন্দ্র, ইসলামী সংস্কৃতি কেন্দ্র।

পরিদর্শনকালে সাংসদ আয়েন উদ্দিন সাংবাদিকদের জানান, মুসলিম বিশ্বের এই প্রথম কোনো দেশের সরকার প্রধান একসঙ্গে সকল উপজেলায় মসজিদ নির্মাণ করছে। তা ইতিহাসে বিরল। দেশে ৫৬০টি মডেল মসজিদ নির্মাণ করছে সরকার। ২০১৪ সালের নির্বাচনী ইশতেহারে প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে উন্নত মসজিদ নির্মাণের প্রতিশ্রুতি দেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নির্বাচনী প্রতিশ্রুতি পূরণে নিজস্ব অর্থায়নে ৮ হাজার ৭২২ কোটি টাকা ব্যয়ে মডেল মসজিদ ও সংস্কৃতি কেন্দ্রগুলো নির্মাণ করা হচ্ছে। এর আগে কোনো সরকার এমন সিদ্ধান্ত নিতে পারেনি।তিনি বলেন, মসজিদ শুধু নামাজ পড়ার জন্য নয়, বরং ধর্মকে মসজিদে বন্দি না রেখে এর আদর্শ সমাজে ছড়িয়ে দিতে হবে।

মানুষ যখন ইসলামের সঠিক জ্ঞান পাবে- তখন মাদক, সন্ত্রাস-জঙ্গিবাদের সঙ্গে জড়িত হবে না। মডেল মসজিদে নামাজ পড়ার পাশাপাশি জ্ঞানচর্চার সুযোগ-সুবিধার কথা তুলে ধরে প্রধানমন্ত্রীর শেখ হাসিনাকে কৃতজ্ঞতা জানিয়ে সাংসদ আয়েন উদ্দিন বলেন, নওহাটা মডেল মসজিদ একটি স্বয়ংসম্পূর্ণ মসজিদ হবে। এটি একটি অনন্য এবং যুগান্তকারী দৃষ্টান্ত।

এসময় মেয়র হাফিজুর রহমান হাফিজ জানান, নওহাটা পৌরসভা এলাকায় মডেল মসজিদ নির্মাণ করায় আমরা আনন্দিত। সামাজিক অবক্ষয় ও অন্যায় কু-সংস্কারের বিরুদ্ধে মানুষকে সচেতন করতে মসজিদ সবচেয়ে বেশি অবদান রাখবে। মডেল মসজিদ নির্মাণের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ।

মসজিদটি পরিদর্শনকালে রাজশাহী মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক জেডু সরকার, নির্বাহী প্রকৌশলী মো. মাসুদ রানা ঠিকাদার মইনুল ইসলাম শান্ত ও প্রকৌশলী মো. মকলছেুর রহমান, নওহাটা আওয়ামী লীগ, যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :