এবার পাওয়া গেল পলিথিনখেকো ব্যাকটেরিয়াএবার পাওয়া গেল পলিথিনখেকো ব্যাকটেরিয়া

এবার পাওয়া গেল পলিথিনখেকো ব্যাকটেরিয়া

বিজ্ঞান ও প্রযুক্তি

বিজ্ঞান-প্রযুক্তি ডেক্সঃ

পরিবেশ দূষণকারী পলিথিন ধ্বংস করে দিতে পারে এমন ব্যাকটেরিয়ার মিশ্রণের খোঁজ পাওয়ার কথা জানিয়েছেন চীনের বিজ্ঞানীরা।

প্লাস্টিকের সর্বব্যাপী এই ধরনটি সামুদ্রিক দূষণের অন্যতম উৎস। সাউথ চায়না মর্নিং পোস্টের খবরে বলা হয়, ব্যাকটেরিয়ার প্লাস্টিক খাওয়ার গুণাবলী বিজ্ঞানীদের কাছে ইতিমধ্যে ভালোভাবেই পরিচিত।

এবার প্রথমবারের মতো পলিথিন-ধ্বংসের সঙ্গে ব্যাকটেরিয়ার সম্পর্ক খুঁজে পাওয়া গেছে। চীনের পূর্বাঞ্চলের স্যাংডং প্রদেশের কিংডাওতে চাইনিজ অ্যাকাডেমি অব সায়েন্সেসের সমুদ্রবিজ্ঞান ইনস্টিটিউটের গবেষকরা এমন দাবি করেছেন।

২৩ এপ্রিল জার্নাল অব হ্যাজার্ডাস ম্যাটেরিয়ালসে এ-সম্পর্কে একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে।  গবেষণার নেতৃত্ব দেওয়া সান চাওমিন বলেন, তারা ব্যাকটেরিয়ার একটি মিশ্রণ আবিষ্কার করেছেন, যেটি কেবল পলিয়াথিলিন টেরেফথালেটই ধ্বংস করতে পারে না, পলিথিনও।

পলিয়াথিলিন টেরেফথালেট বা পিইটি দিয়ে প্লাস্টিকের বোতল তৈরি করা হয়। আর ব্যাগ তৈরিতে ব্যবহার হয় পলিথিন। পলিয়াথিলিন টেরেফথালেট-ধ্বংসকারী ব্যাকটেরিয়া ও এনজাইমের ওপর গবেষণার সঙ্গে তুলনা করে বিজ্ঞানীরা বলেন, পলিথিনের ক্ষয় অনেকটা ধীর গতিতে হয়।

‘তারা পিইটি ও পলিথিনের নমুনায় ব্যাকটেরিয়া যুক্ত করেছেন এবং কয়েকবার পরীক্ষায় এটি প্রমাণিত হয়েছে যে তিন ধরনের ব্যাকটেরিয়ার একটি বিশেষ সমন্বয়ে পলিথিন ফিল্মের ‘স্পষ্ট ক্ষয়’ হয়েছে। এতে প্রচুর ছিদ্র ও গর্ত তৈরি হয়েছে।’

প্রতিবছর সাগর ও মহাসাগরে ৫০ লাখ টনের মতো প্লাস্টিকের আবর্জনা ফেলে দেওয়া হয়। এই দূষণ থেকে মুক্ত হতে পরিবেশবান্ধব উপায় খুঁজে বের করার চেষ্টা করছেন বিজ্ঞানীরা।

বছরে ১০ লাখ পাখি ও ১০ হাজার সামুদ্রিক প্রাণির মৃত্যুর কারণ প্লাস্টিকের দূষণ। এর মধ্যে সবচেয়ে ভয়বহ ক্ষতিকর হচ্ছে পলিথিন ও পলিয়াথিলিন টেরেফথালেট। প্লাস্টিকের বিভিন্ন ধরন ক্ষয় করতে পারে এমন ৪৩০টি অণুজীব শনাক্ত করেছেন বিজ্ঞানীরা। 

জার্মানির হামবুর্গ বিশ্ববিদ্যালয়ের অণুজীববিজ্ঞান ও জৈবপ্রযুক্তি বিভাগের অধ্যাপক ওলফগ্যাং স্ট্রেট বলেন, এই গবেষণা খুবই চমৎকার একটি কাজ। কীভাবে পিইটি ক্ষয় হয়, তা নিয়ে বিজ্ঞানীদের ভালো বোঝাপড়া তৈরি হয়েছে। পিইটির ক্ষেত্রে আমাদের এনজাইম রয়েছে। কিন্তু পলিথিনের জন্য কোনো এমন কোনো এনজাইম ছিল না, যা এটিকে ক্ষয় করতে পারে।

‘ব্যাকটেরিয়ার মিশ্রণে পলিথিন ক্ষয় করার ক্ষমতা—যা চীনের বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন—তা আমার দেখা সবচেয়ে ভালো উপায়।’

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :