এবার ‘সংবেদনশীল’ বিজ্ঞাপন সরিয়ে নিচ্ছে ফেসবুক-ইনস্টাগ্রাম

এবার ‘সংবেদনশীল’ বিজ্ঞাপন সরিয়ে নিচ্ছে ফেসবুক-ইনস্টাগ্রাম

বিজ্ঞান ও প্রযুক্তি

বিজ্ঞান-প্রযুক্তি ডেক্সঃ

গত মাসেই ফেসবুকের কর্পোরেট নাম হয়েছে মেটা। ফেসবুক মালিকানাধীন আরও বেশ কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম রয়েছে। যার এখন সব কিছুই দেখভাল করছে মেটা। সম্প্রতি ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা এক ব্লগ পোস্টে ঘোষণা দেয়, এখন থেকে ফেসবুক-ইনস্টাগ্রামে ‘সংবেদনশীল’ বিষয়ে আর বিজ্ঞাপন দেওয়া যাবে না।

মেটা প্ল্যাটফর্মসের প্রোডাক্ট মার্কেটিং বিভাগের ভাইস প্রেসিডেন্ট গ্রাহাম মাড ওই ব্লগ পোস্টে জানান, তারা জাতি/নৃগোষ্ঠী, ধর্মীয় মতামত, রাজনৈতিক বিশ্বাস, যৌন অভিযোজন, স্বাস্থ্য এবং বিভিন্ন ‘সংবেদনশীল’ বিষয়কে টার্গেট করে দেওয়া বিজ্ঞাপন নিষিদ্ধ করেছে।

তিনি বলেন, এই ধরনের টার্গেট করে দেওয়া বিজ্ঞাপন সংখ্যালঘিষ্ঠ গোষ্ঠীর জন্য বাজে অভিজ্ঞতা বয়ে আনতে পারে বলে আমরা বিশেষজ্ঞদের কাছ থেকে হুশিয়ারি শুনে আসছি। ২০২২ সালের জানুয়ারি থেকে ফেসবুক, ইনস্টাগ্রাম ও মেসেঞ্জারে কোনো ধরনের ‘সংবেদনশীল’ বিজ্ঞাপন দেওয়া যাবে না।

উল্লেখ্য, বিজ্ঞাপন থেকে ফেসবুকের আয় প্রায় ২৮.২ বিলিয়ন মার্কিন ডলারের মতো। তাই ‘সংবেদনশীল’ বিজ্ঞাপন বন্ধের এই সিদ্ধান্ত প্রতিষ্ঠানটির জন্য কঠিনই ছিল। সংবেদনশীল এসব বিজ্ঞাপন নিয়ে ফেসবুক অনেকবার বিতর্কের মুখে পড়েছে। তবে কোনো সিদ্ধান্ত আসেনি তাদের পক্ষ থেকে। এবার ঘোষণা দিয়েই এসব বিজ্ঞাপন দেওয়া নিষিদ্ধ করলো মেটা।

সূত্র: দ্য ভার্জ

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :