কথা বলার সময় যে ৪ বিষয় মেনে চলা জরুরি

কথা বলার সময় যে ৪ বিষয় মেনে চলা জরুরি

ইসলাম

ইসলামীক ডেক্সঃ

মানুষের সঙ্গে সুন্দর এবং উত্তম কথা বলার নির্দেশ দিয়েছেন স্বয়ং আল্লাহ তাআলা। কথায় মানুষ সন্তুষ্ট হয় আবার কথায় মানুষ মারাত্মক আহত হয়। এ কারণে সব সময় কথা বলার ক্ষেত্রে ৪টি বিষয়কে সামনে রেখেই কথা বলা উত্তম। সে বিষয়গুলো কী কী?

কুরআনুল কারিমের বর্ণনা থেকে এ কথা সুস্পষ্ট যে, আল্লাহ তাআলা হজরত মুসা আলাইহিস সালামকে কথা বলায় সহযোগিতা জন্য তার হজরত হারুন আলাইহিস সালামকে সহযোগি নিয়োগ করেছিলেন। যাতে আল্লাহ ও তার রাসুলের দাওয়াত ও কথাগুলো ফেরাউনের কাছে সুন্দর ও শ্রুতিমধুরভাবে উপস্থাপন করতে পারে। আল্লাহ তাআলা বলেন-

‘তোমরা উভয়েই ফেরাউনের সঙ্গে বিনম্রভাবে কথা বলবে।’

অন্য আয়াতে কীভাবে মানুষের সঙ্গে কথা বলতে হবে, সে দিকনির্দেশনা দিয়ে মহান আল্লাহ ঘোষণা করেন-

وَقُولُواْ لِلنَّاسِ حُسْناً

‘মানুষের সঙ্গে ভালো ও উত্তম কথাবার্তা বলবে।’ (সুরা বাকারা : আয়াত ৮৩)

মানুষের সঙ্গে ভালো কথা বলার নির্দেশ দেওয়ার অর্থ হলো ওই কথা, যে কথা বললে সাওয়াব হয়। গোনাহ হয় না। মানুষ উপকৃত হয়। যে কথা শুনলে মানুষের অন্তর তৃপ্ত হয়। মনে প্রশান্তি আসে।

হজরত সুফিয়ান সাওরি রহমাতুল্লাহি আলাইহি বলেন, ‘মানুষের সাথে উত্তম কথা বলার মানে হচ্ছে, ‘মানুষকে ভালো কথা বলতে থাকা, মন্দ কথা থেকে বিরত রাখা, পরস্পর বিনম্র ব্যবহার করা, বিনম্র ভাষায় কথা বলা। (তাফসিরে ইবনে আব্বাস)

কথার বলার ক্ষেত্রে যে ৪টি বিষয় জরুরি

সুন্দর কথা বলার দ্বারা অন্যায় বা গোনাহের কথা বলার দিকে উদ্দেশ্য নয়। আবার কথা বলে কাউকে হাসানো বা মন্দ কথা ছড়াছড়িও উদ্দেশ্য নয়। বরং কথা বলার সময় ৪টি বিষয়ের প্রতি লক্ষ্য রাখা খুবই জরুরি। তাহলো-

১. মানুষের সঙ্গে অবশ্যই ভালো কথা বলতে হবে।

২. ভালো কথাগুলো বলার ধরনও ভালো তথা কোমল-প্রাঞ্জল হতে হবে।

৩. ভালো কথা বলার উদ্দেশ্যও ভালো হতে হবে।

৪. ভালো কথা বিনম্র ও আদবের সঙ্গে বলতে হবে।

সুতরাং সব মানুষের উচিত, সুন্দরভাবে কথা বলা। ভালো উদ্দেশ্যে কথা বলা। কথা বলার ক্ষেত্রে বিনম্র ও কোমল আচরণ প্রকাশ করা। সুন্দর কথার দ্বারাই সমাজ জীবনে পারস্পরিক সুসম্পর্ক ও সম্প্রীতির বন্ধন অটুট রাখার চেষ্টা করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কথা বলার ক্ষেত্রে কুরআনের নির্দেশনার পাশাপাশি উল্লেখিত বিষয়গুলোর প্রতি যথাযথ গুরুত্ব দেয়ার তাওফিক দান করুন। সবার সঙ্গে সুন্দর ও উত্তম আচরণে কথা বলার তাওফিক দান করুন। আমিন।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :