কিডনি রোগের ঝুঁকি বাড়ায় চিপস ও চকলেট!

কিডনি রোগের ঝুঁকি বাড়ায় চিপস ও চকলেট!

রাজশাহী

রাজশাহী টাইমস ডেক্সঃ

আলুর চিপস ও চকলেট নিশ্চয়ই অনেক পছন্দ করেন! তবে এখনই সাবধান হন। কারণ অস্ট্রেলিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক জানিয়েছেন, আলুর চিপস ও চকলেট কিডনি রোগের ঝুঁকি বাড়ায়!

সম্প্রতি ইঁদুরের উপরে গবেষণা করে তারা এই বিষয়ে জানতে পেরেছেন। গবেষকরা বলেন, ২৪ সপ্তাহ ধরে একটানা এসব খাবার খাওয়ার কারণে ইঁদুরের অন্ত্র ও কিডনিতে রোগ দেখা দেয়।

গবেষকরা বলেন, ক্ষতিকর রাসায়নিক যৌগ অ্যাডভান্সড গ্লাইসেশন অ্যান্ড প্রোডাক্টস বা এজিইএস দিয়ে বিভিন্ন প্যাকেটজাত খাবার তৈরি করা হয়। যৌগটি শরীরে প্রবেশ করলে কিডনির সমস্যা দেখা দিতে পারে।

সায়েন্স অ্যাডভান্সেস জার্নালে এই সমস্যার প্রতিকার হিসেবে বলা হয়েছে, অন্ত্র এবং কিডনি এই দুই অঙ্গকে নিরাপদ রাখার জন্য বেশি মাত্রায় স্টার্চ ফাইবার আছে এমন খাবার খেতে হবে। যেমন- ওটস, রান্না করা ঠান্ডা ভাত, বার্লি, বিন, ডাল, কালো বিন, মটরশুঁটি, কাঁচা আলুর স্টার্চ (সাপ্লিমেন্ট), রান্না করা ঠান্ডা আলু ইত্যাদি।

মোনাশ বিশ্ববিদ্যালয়ের ডায়াবেটিস বিভাগের সহকারী অধ্যাপিকা মেলিন্ডা কঘলান জানান, এসব খাবার (ওটস, রান্না করা ঠান্ডা ভাত, বার্লি) আমাদের শরীরের জন্য ভালো। গবেষণায় আমরা জানতে পেরেছি একটানা আলুর চিপস ও চকোলেট খেতে থাকলে কিডনির রোগ সৃষ্টি হয়। সে কারণে আমাদের বিকল্প খাবার খাওয়া উচিত।

তিনি আরও বলেন, ‘গবেষণাটি মানুষের খাদ্যাভ্যাস পরিবর্তনে সহায়ক হবে। আমি মনে করছি এর মাধ্যমে আমাদের বোধোদয় হবে এবং ডায়েটের ক্ষেত্রে এটি কার্যকরী ভূমিকা পালন করবে।’

তিনি বলেন, ‘খাদ্যাভ্যাসে পরিবর্তন আনার জন্য চট করে যেমন আমরা স্বভাব পাল্টে ফেলতে পারি না, ঠিক তেমনই ডায়েটারি পরিবর্তনও বেশি দিন মেনে চলা সম্ভব হয় না। কিন্তু আমরা যত বেশি ডায়েটে স্টার্চ দেওয়া খাবার অন্তর্ভুক্ত করবো, যত বেশি সেদ্ধ ও রান্না করা স্টার্চ খাব, তত আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।’

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :