গুগল ক্রোম ব্রাউজারে নতুন নিরাপত্তা ঝুঁকি-রাজশাহী টাইমস

গুগল ক্রোম ব্রাউজারে নতুন নিরাপত্তা ঝুঁকি-রাজশাহী টাইমস

বিজ্ঞান ও প্রযুক্তি

বিজ্ঞান-প্রযুক্তি ডেক্সঃ

গুগল ক্রোম ব্রাউজারে বেশ কিছু নিরাপত্তা ঝুঁকি খুঁজে পেয়েছে সার্চ ইঞ্জিন জায়ান্টটি। ব্যবহারকারীদের যত দ্রুত সম্ভব ক্রোম ব্রাউজার আপডেট করার পরামর্শ দিয়েছে গুগল। প্লাটফর্ম নির্বিশেষে ক্রোমের ওয়েব সংস্করণে ওই নিরাপত্তা দুর্বলতাগুলোর উপস্থিতি পাওয়া গেছে। অর্থাৎ উইন্ডোজ, ম্যাকওএস এবং লিনাক্সের মতো বহুল ব্যবহৃত সব অপারেটিং সিস্টেমই আছে সাইবার নিরাপত্তা ঝুঁকিতে।

বেশিরভাগ ব্যবহারকারী ক্রোম ব্রাউজার আপডেট করার আগ পর্যন্ত নিরাপত্তা দুর্বলতার বিস্তারিত রয়েছে যে ওয়েব পেজগুলোতে তার লিংকে প্রবেশাধিকার সীমিত করে রাখার কথা জানিয়েছে গুগল। সাম্প্রতিক ব্লগ পোস্টে গুগল জানায়, বেশিরভাগ ব্যবহারকারী আপডেট করার আগ পর্যন্ত বাগের বিস্তারিত তথ্য এবং সংশ্লিষ্ট লিংকে প্রবেশাধিকার সীমাবদ্ধ করে রাখা হবে।

অন্যান্য প্রকল্প নির্ভর করে, তৃতীয় পক্ষের এমন কোনো লাইব্রেরিতে বাগগুলো পাওয়া গেলেও সেটি ঠিক হওয়ার আগ পর্যন্ত প্রবেশাধিকার সীমাবদ্ধ করে রাখব আমরা।গুগল যেসব বাগের কথা বলেছে তার মধ্যে দুটি টাইপ কনফিউশন ইন ভি৮-এর সঙ্গে সংশ্লিষ্ট। চারটি বাগ আছে প্রিন্টিং, এক্সটেনশন এপিআই, ওয়েবআরটিসি এবং অ্যাঙ্গলে। শেষ বাগটি চিহ্নিত করা হয়েছে রেস ইন ওয়েবঅডিওতে।

ব্যবহারকারী ওই নিরাপত্তা ঝুঁকির ভুক্তভোগী কিনা, সেটা জানতে প্রথমে যেতে হবে ক্রোম ব্রাউজারের সেটিং মেনুতে। সেখান থেকে হেল্প, তারপর অ্যাবাউট গুগল ক্রোম অংশের নিচে দেখা যাবে যে ক্রোমের কোনো সংস্করণটি চলছে কম্পিউটারে। ব্রাউজার সংস্করণটি যদি ৯২.০.৪৫১৫.১৫৯ হয়, তাহলে দুশ্চিন্তার কারণ নেই। কারণ ক্রোমের সর্বশেষ সংস্করণটি চলছে পিসিতে। যদি সেটা না হয়, তবে অ্যাবাউট সেকশনেই গুগল জানিয়ে দেবে যে আপডেট ইনস্টল করে রিস্টার্ট করতে হবে ব্রাউজার।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :