গুগল ম্যাপ দেবে পরিবেশবান্ধব রুটের নির্দেশনা

গুগল ম্যাপ দেবে পরিবেশবান্ধব রুটের নির্দেশনা

বিজ্ঞান ও প্রযুক্তি

বিজ্ঞান-প্রযুক্তি ডেক্সঃ

ব্যবহারকারীদের জন্য প্রতিদিনই নতুন নতুন ফিচার নিয়ে হাজির হয় টেক জায়ান্ট কোম্পানি গুগল। সে ধারাবাহিকতায় এবার চালককে পরিবেশবান্ধব রুটের নির্দেশনা দিবে গুগল ম্যাপ।

মূলত ট্র্যাফিক ডেটা এবং রাস্তার অবস্থা পর্যালোচনা করে সর্বনিম্ন কার্বন নিঃসরণকারী ভ্রমণ এলাকার তথ্য দেবে এই সার্চ ইঞ্জিন। গুগল জানিয়েছে, এই বছরের শেষ দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম এই ফিচার চালু হবে। 

বিশ্বব্যাপী সম্প্রসারণ পরিকল্পনার অংশ হিসাবে ফিচারটি চালু হবে। জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের প্রতিশ্রুতির একটি অংশ নতুন এই ফিচার।

ফিচারটি চালুর পর গুগল ম্যাপস অ্যাপ্লিকেশনটিতে ডিফল্ট রুটটি একটি ‘পরিবেশবান্ধব’ অপশন হিসাব কাজ করবে। যতক্ষণ পর্যন্ত না ব্যবহারকারীরা এই ম্যাপ থেকে বের না হবেন।

বিকল্প রুটগুলো যখন খুব দ্রুততার সঙ্গে আসবে তখন গুগল পছন্দের রুটগুলো সরবরাহ করবে এবং ব্যবহারকারীদের কার্বন নির্গমনের আনুমানিক তুলনামূলক চিত্র দেবে।

গুগলের পণ্যের পরিচালক রাসেল ডিকার বলেন, ‘আমরা যা দেখছি প্রায় অর্ধেক রুটের জন্য আমরা ন্যূনতম বা কোন সময় ও অর্থ ব্যয় ছাড়া ছাড়াই আরও বেশি পরিবেশবান্ধব একটি বিকল্প খুঁজতে সক্ষম হয়েছি।’

মার্কিন সরকারের জাতীয় নবায়নযোগ্য শক্তি ল্যাব (এনআরএল) থেকে পাওয়া চিত্রের ভিত্তিতে বিভিন্ন ধরনের গাড়ি ও রাস্তার ধরনের পরীক্ষার ওপর ভিত্তি করে কার্বন নির্গমন তথ্য ব্যবহার করে।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :