ঈদ কবে জানা যাবে সন্ধ্যায়

চাঁদ দেখা যায়নি, ঈদুল ফিতর শুক্রবার

ইসলাম জাতীয়

রাজশাহী টাইমস ডেক্সঃ

দেশের কোথায় শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। আগামী শুক্রবার পালিত হবে পবিত্র ঈদুল ফিতর।

বুধবার (১২ মে) সন্ধ্যায়, ঈদুল ফিতরের তারিখ নির্ধারণে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক বসে। দেশের কোথাও ১৪৪২ হিজরির শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় বৃহস্পতিবার (১৩ মে) রমজান মাসের ৩০ দিন পূর্ণ হবে। আর, আগামী শুক্রবার (১৪ মে) পবিত্র ঈদুল ফিতর উদযাপনের তারিখ নির্ধারণ করে জাতীয় চাঁদ দেখা কমিটি।

সভায় সভাপতিত্ব করেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। এসময় তিনি বলেন, ‘বুধবার দেশের কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি। এমতাবস্থায় শুক্রবার সারা দেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। দেশে বর্তমান করোনা পরিস্থিতিতে ঈদের নামাজ মসজিদেই আদায় করতে হবে সবাইকে।’

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী গত বছরের মত এবারও কোন ঈদগাহে বা উন্মুক্ত স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে না। সারা দেশে মসজিদে ঈদের নামাজ আদায় করার নির্দেশনা রয়েছে। এছাড়াও মহামারির কারণে ঈদের জামাত শেষে কোলাকুলি ও হাত না মেলানোর অনুরোধ করা হয়েছে সরকারের পক্ষ থেকে।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদুল ফিতরের পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়। এরপর দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম জামাত অনুষ্ঠিত হবে পর্যায়ক্রমে সকাল ৮টা, ৯টা, ১০টা ও ১০.৪৫ মিনিটে।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :