চাঁপাইনবাবগঞ্জে লকডাউন ও বিধিনিষেধ দিয়েও কমছে না সংক্রমণ ও মৃত্যু

চাঁপাইনবাবগঞ্জে লকডাউন ও বিধিনিষেধ দিয়েও কমছে না সংক্রমণ ও মৃত্যু

রাজশাহী

স্টাফ রিপোর্টারঃ

কয়েক দফা কঠোর লকডাউন ও বিশেষ বিধিনিষেধেও কমছে না চাঁপাইনবাবগঞ্জে করোনা সংক্রমণ ও মৃত্যু।

গত সপ্তাহে করোনা সংক্রমণ কিছুটা কমলেও চলতি সপ্তাহে আবারো সংক্রমণ ঊর্ধ্বমূখি। সেই সাথে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও। স্থানীয় প্রশাসন বলছে,জেলাবাসী সচেতন না হওয়ায় বাড়ছে সংক্রমণ ও মৃত্যু।  

চাঁপাইনবাবগঞ্জে করোনা সংক্রমণের উর্ধ্বগতি নিয়ন্ত্রণে প্রথম ও দ্বিতীয় দফায় মোট ১৪ দিনের কঠোর লকডাউন এবং তৃতীয় দফায় বিশেষ বিধিনিষেধ আরোপ করে স্থানীয় প্রশাসন।  

স্থানীয়রা জানান, কঠোর লকডাউনে প্রশাসনের কঠোর তৎপরতা থাকায় সংক্রমণ কিছুটা কমে আসে। কিন্তু শিথিল করে বিশেষ বিধিনিষেধ আরোপ করে শহরে ঢিলেঢালা তৎপরতা চলছে। আর গ্রামে প্রশাসনের তৎপরতা নেই বললেই চলে। এই সুযোগে মানুষ সামাজিক দূরত্ব ও মাস্ক ছাড়াই চলাফেরা করায় সংক্রমন ও মৃত্যুর সংখ্যা বাড়ছে।   

জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ জানান, কঠোর বিধিনিষেধে প্রশাসন সর্বোচ্চ তৎপরতায় থাকলেও এখনও যাদের করোনা হয়নি তারা করোনা বিশ্বাস না করায় সংক্রমণ ও মৃত্যু বাড়ছে। যারা এখনো করোনায় আক্রান্ত হয়নি তারা মনে করে করোনা কোন অসুখই না, এটা কোন ব্যাপারই না। কিন্তু যখনই আক্রান্ত হয় তখনই কিন্তু তারা একটা বিপদ ডেকে আনে।

নিজ থেকে সচেতন না হলে প্রশাসন সবকিছু করতে পারবে না জানিয়ে সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী জানান, ২৫০ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতালে আইসিইউ না থাকায় সংকটাপন্ন রোগীগুলোকে রাজশাহীতে পাঠাতে হচ্ছে। জেল জরিমানা দিয়ে আসলে এই পরিস্থিতি নিয়ন্ত্রণ করা সম্ভব না। জনগণের মধ্যে নিজের পরিবার এবং সমাজের জন্য যে দায়বদ্ধতা এটাকে যদি উদ্বুদ্ধকরা না যায় তাহলে মুশকিল।

আর পার্শ্ববতী জেলা রাজশাহী, নওগাঁ ও নাটোরে সংক্রমণ এখনও উর্ধ্বমুখি হওয়ায় আগামী ২৩শে জুন পর্যন্ত কঠোর বিধিনিষেধ আবারো বাড়ানো হয় জেলায়।  চাঁপাইনবাবগঞ্জে করোনা সংক্রমণের হার ২২ দশমিক দুই চার শতাংশ।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :