'জলবায়ু পরিবর্তনে ক্ষতিকর ভূমিকা না থাকলেও ক্ষতির শিকার বাংলাদেশ'

‘জলবায়ু পরিবর্তনে ক্ষতিকর ভূমিকা না থাকলেও ক্ষতির শিকার বাংলাদেশ’

জাতীয়

রাজশাহী টাইমস ডেক্সঃ

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনে ক্ষতিকর ভূমিকা না থাকলেও ক্ষতির শিকার বাংলাদেশ। এমন মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২৫ জানুয়ারি) দুইদিনব্যাপী আন্তর্জাতিক জলবায়ু অভিযোজন সম্মেলন ২০২১-এ দেয়া ভিডিও বার্তায় এ কথা বলেন তিনি। এসময় প্রধানমন্ত্রী বলেন, করোনা মহামারি সবাইকে শিখিয়েছে বৈশ্বিক যে কোন সংকটে একতা ও সময়মতো পদক্ষেপ নেয়া জরুরি।

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের ক্ষতি প্রশমনে অভিযোজনের যে সব পদক্ষেপ নেওয়া দরকার, তাতে বৈশ্বিক প্রচেষ্টায় ঘাটতি রয়েছে। অর্থায়ন ও রাজনৈতিক সদিচ্ছার অভাবে ক্ষয়ক্ষতির তুলনায় বৈশ্বিক অভিযোজন পদক্ষেপসমূহ প্রয়োজনীয় গতি থেকে অনেক দূরে রয়েছে।

তিনি আরো বলেন, স্থানীয়ভাবে অভিযোজনের পদক্ষেপ গ্রহণের ক্ষেত্রে বাংলাদেশ বৈশ্বিক নেতৃত্বের জায়গায় আবির্ভূত হয়েছে। বাংলাদেশে ভবিষ্যৎ ক্ষয়ক্ষতি কমানোর প্রক্রিয়ার মতো গুরুত্ব দিয়ে এরইমধ্যে দেখা দেওয়া বিরূপ প্রভাবের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে আমরা এক কোটি ১৫ লাখ গাছের চারা লাগিয়েছি। এবং আমরা ‘মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্ল্যান’ নামে একটি কর্মসূচিও চালু করেছি।

প্রধানমন্ত্রী আরো জানান, স্থানীয়ভাবে অভিযোজনের যেসব পদক্ষেপ এসেছে সেগুলোকে আমরা এগিয়ে নিচ্ছি। এগুলো বিশ্বের বিভিন্ন দেশে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের ঝুঁকিতে থাকা কমিউনিটিগুলোর জন্যও সমাধান নিয়ে আসতে পারে।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :