তালেবান অভিযানের মুখেই দেশ ছাড়লেন আফগান প্রেসিডেন্ট

তালেবান অভিযানের মুখেই দেশ ছাড়লেন আফগান প্রেসিডেন্ট

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেক্সঃ

শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ার মধ্যেই দেশ ছাড়লেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গানি।

আশরাফ গানি ইতিমধ্যেই আফগানিস্তানের রাজধানী কাবুল ছেড়ে তাজিকিস্তানের পথে রওনা হয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

রয়টার্সের পক্ষ থেকে আফগান প্রেসিডেন্টের দপ্তরে যোগাযোগ করা হলে জানানো হয়, নিরাপত্তার স্বার্থে আশরাফ গানি এখন কোথায় অবস্থান করছেন, কী করছেন এসব তথ্য জানানো সম্ভব না। এর আগে, তালেবানদের এক মুখপাত্র জানান, তারা আফগান প্রেসিডেন্টের অবস্থান জানতে তল্লাশি অব্যাহত রেখেছেন।

তালেবানদের সশস্ত্র অভিযানের মুখে আফগান প্রেসিডেন্ট দেশ ছেড়েছেন বা ছাড়তে পারেন বলে বেশ কিছু সংবাদ মাধ্যম আগেই খবর প্রচার করে।

এদিকে, ন্যাটো সৈন্যরা আফগানিস্তান ছাড়ার পর থেকেই একের পর এক গুরুত্বপুর্ণ শহরগুলোর নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিতে থাকে তালেবানরা। তালেবানদের অব্যাহত অভিযানের মধ্যে আজ শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের জন্য সরকারের সঙ্গে আলোচনায় বসে তালেবানরা। আট থেকে ৯ জনের তালেবান প্রতিনিধি দলটি বিকেলে কাবুলের প্রেসিডেন্ট প্রাসাদে আলোচনায় বসে।

এরপর আফগান সরকারকে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর ও আত্মসমর্পণের আহ্বান জানায় তালেবান। এ সময় প্রেসিডেন্ট প্রাসাদে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর প্রতিনিধিদের সাথে কথা বলেন প্রেসিডেন্ট আশরাফ গানি। আফগান সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী জানান, রক্তপাত এড়াতে অন্তর্বর্তী সরকারের কাছে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

তালেবানদের কাবুল দখলের খবরে রাজধানী শহর ছাড়তে শুরু করে সাধারণ মানুষরা। তবে, সাধারণ নাগরিকদের উদ্বিগ্ন না হওয়ার আহ্বান জানানো হয়েছে।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :