তালেবান যোদ্ধাদের সঙ্গে ‘যুদ্ধে যোগ দিতে আফগানের পথে বেশ কয়েকজন বাংলাদেশী’

তালেবান যোদ্ধাদের সঙ্গে ‘যুদ্ধে যোগ দিতে আফগানের পথে বেশ কয়েকজন বাংলাদেশী’

জাতীয়

অনলাইন ডেক্সঃ

তালেবান যোদ্ধাদের সঙ্গে যোগ দিতে বাংলাদেশের বেশ কয়েকজন নাগরিক আফগানিস্তানের পথে রওনা হয়েছেন বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মো. শফিকুল ইসলাম। ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে ১৫ আগস্টের নিরাপত্তা বিষয়ক ব্রিফিংয়ের সময় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘সাইবার ওয়ার্ল্ডে জঙ্গিরা এখন বেশ সক্রিয় রয়েছে। তারা বিভিন্ন মিডিয়া ব্যবহার করে রিক্রুট করছে, মানুষকে উদ্বুদ্ধ করছে। সম্প্রতি আমরা খবর পেয়েছি, আফগানিস্তানের যুদ্ধে তালেবানদের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে। এরপর বেশ কয়েকজন আফগানিস্তানের পথে হিজরত করেছেন।’

আফগান যাত্রায় বেশ কয়েক জনকে ভারত সীমান্তে আইনশৃঙ্খলা বাহিনী আটক করেছে জানিয়ে তিনি বলেন, ‘বেশ কয়েকজন পায়ে হেঁটে এখন আফগানিস্তানের পথে রয়েছেন। এ বিষয়ে আমাদের প্রতিটি গোয়েন্দা সংস্থা তৎপর রয়েছে।’

এদিকে, আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় লগার প্রদেশের রাজধানী পুল-ই-আলম নিয়ন্ত্রণে নেওয়ার পর ক্রমেই দেশটির রাজধানী কাবুলের দিকে এগোচ্ছে তালেবান। শুক্রবার আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহার এবং কাছাকাছি থাকা আরেকটি শহর লস্করগাহ অবরোধ করে।

অন্যদিকে, পশ্চিমে হেরাত শহরও অবরুদ্ধ করে রাখে তালেবান। এর মধ্য দিয়ে আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে প্রায় এক তৃতীয়াংশ প্রদেশের রাজধানীতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে তালেবান। তালেবানের পক্ষ থেকে আগেই দেশটির ৯০ শতাংশের বেশি দখলে নেওয়ার দাবি করা হয়েছে। তবে পশ্চিমা বিশ্লেষকরা বলছেন, আফগানিস্তানের মোট ভূখণ্ডের ৬৫ শতাংশে তালেবান তাদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে।

আফগানিস্তানের গুরুত্বপূর্ণ কান্দাহার, হেরাত ও লস্করগাহের নিয়ন্ত্রণ নিতে কয়েক দিন ধরে তুমুল লড়াই করছে তালেবান। মাজার-ই-শরিফ শহরেও হামলা জোরালো করেছে কট্টরপন্থিরা। এরই মধ্যে তালেবান বিদ্রোহীদের দ্রুত অগ্রগতির মুখে সেনাপ্রধান জেনারেল ওয়ালি মোহাম্মদ আহমদজাইকে অপসারণ করেছে সরকার।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :