থ্রি লায়নদের হটিয়ে দ্বিতীয় স্থানে টাইগাররা

থ্রি লায়নদের হটিয়ে দ্বিতীয় স্থানে টাইগাররা

খেলাধুলা

ক্রীড়া ডেস্ক :

প্রথম সিরিজ শেষেই ওয়ানডে লিগের পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে উঠে আসলো বাংলাদেশ। ইংল্যান্ডের সমান ৩০ পয়েন্ট পেলেও, নেট রান রেটে এগিয়ে থাকায়, থ্রি লায়নদের পেছনে ফেলেছে টাইগাররা। ২০২৩ বিশ্বকাপের আগে তিন ম্যাচ সিরিজের আরো তিনটি হোম এবং ৪টি অ্যাওয়ে সিরিজ খেলবে তামিম বাহিনী।

এখন আর সে দিন নেই, ছোট দলের বিপক্ষে যেমন তেমন দল নামিয়ে পরীক্ষা নীরিক্ষা করবেন। প্রতিটি ম্যাচ শেষেই এখন হিসেব কষতে হবে বিশ্বকাপের। যখন শুধু সেরা ৮ দল যে সুযোগ পাবে সরাসরি। বাকিদের বিশ্বমঞ্চে যেতে হলে খেলতে হবে কোয়ালিফায়ার। আইসিসির নতুন নিয়মে ভালোই ঝামেলা বেড়েছে দলগুলোর।

কাগজ কলম বলছে, বিশ্বকাপের আগে হোম অ্যাওয়ে মিলিয়ে সব দলকে খেলতে হবে ৮টি সিরিজ। তিনটি করে ম্যাচ থাকবে সেখানে। আর প্রতিটা ম্যাচের জন্য নির্ধারণ করা আছে ১০ পয়েন্ট। জিতলেই জুটবে সেটা, হারলে হারাবেন পুরোটা। তবে, পরিত্যক্ত হলে মাথা পিছু পাবেন ৫টি করে পয়েন্ট। তার মানে, দেশের মাটিতে বাঘ আর বাইরের পিচে বিড়াল হলে, এখন আর চলবে না। জিততে হবে সবখানে।

নতুন নিয়মের শুরুটায় বেশ ভালোই করলো বাংলাদেশ। দুর্বল ওয়েস্ট ইন্ডিজকে পেয়ে পূর্ণ ৩০ পয়েন্ট নিজেদের ঝুলিতে পুরলেন সিরিজ থেকে। আর এর মাধ্যমে, ওয়ানডে লিগের পয়েন্ট টেবিলেও দ্বিতীয় স্থানে চলে আসলো টিম টাইগার। ইংল্যান্ডের সমান পয়েন্ট হলেও, নেট রান রেটে এগিয়ে থাকায়, টাইগাররা পেছনে ফেললো থ্রি লায়নদের।

তালিকার সেরার জায়গায় বসে আছে অস্ট্রেলিয়া। ৬ ম্যাচে তাদের জয় ৪টিতে। পয়েন্টও তাই বাংলাদেশ-ইংল্যান্ডদের চেয়ে বেশি ১০। ভারত আর ইংল্যান্ডের বিপক্ষে একটি করে ম্যাচ না হারলে, পয়েন্টটা আরো বেশি থাকতো ক্যাঙারুদের।

পরের দুটি জায়গায় আছে পাকিস্তান এবং আফগানিস্তান। নেট রান রেটের প্যাঁচে পড়ে এখানে পিছিয়ে গেছে আফগানরা। ৩ ম্যাচের ২টিতে জিতে পাকিস্তানের পয়েন্ট ২০, আর ২ ম্যাচ খেলে দুটিতেই জিতে ২০ পয়েন্ট আছে রশিদ খানদের দখলেও।

৬ আর ৭ নম্বরের জায়গা দুটো জিম্বাবুয়ে এবং আয়ারল্যান্ডের। ৩ ম্যাচে এক জয় মাসাকাদজার দেশের। আর আইরিশরা ৫ ম্যাচে জিতেছে একটিতে। তবে, রান রেটে এগিয়ে জিম্বাবুয়ে।

ওয়ানডে লিগের সবচেয়ে অবাক করা জায়গা হচ্ছে টেবিলের ৮ নম্বর অবস্থানটি। সেখানে আছে বিরাট কোহলির ভারত। তাদের সংগ্রহ মাত্র ৯ পয়েন্ট। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩ ম্যাচ খেলে দুটিতেই হেরেছিলো তারা। তবে একটিতে জয় পেলেও, পূর্ণ ১০ পয়েন্ট কপালে জোটেনি টিম ইন্ডিয়ার। সিডনিতে স্লো ওভার রেটের অভিযোগ উঠায়, তাদের এক পয়েন্ট কেটে নিয়েছে আইসিসি।

৯ নম্বরে আছে ওয়েস্ট ইন্ডিজ। যদিও তাদের সংগ্রহে নেই কোন পয়েন্ট। আর নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা এবং দক্ষিণ আফ্রিকা এখনো প্রবেশ করতে পারেনি ওয়ানডে সুপার লিগের যুগে। করোনা পরবর্তী অবস্থায় আসছে সময়ে তারাও যোগ হবে এ র‌্যাংকিংয়ে।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :