নতুন ইসি গঠনে আইন করার সুযোগ নেই: আইনমন্ত্রী

নতুন ইসি গঠনে আইন করার সুযোগ নেই: আইনমন্ত্রী

জাতীয়

রাজশাহী টাইমস ডেক্সঃ

নতুন নির্বাচন কমিশন গঠনে আইন করার সময় ও সুযোগ নেই বলে জালালেন আইনমন্ত্রী আনিসুল হক।

বৃহস্পতিবার বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউল্যাব আয়োজিত মুজিব জন্মশতবর্ষ উপলক্ষ্যে বঙ্গবন্ধুকে নিয়ে স্মারকগ্রন্থের মোড়ক উন্মেচন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

আইনমন্ত্রী বলেন, রাষ্ট্রপতি সঠিক সময়ে সার্চ কমিটি গঠন করবেন। এটাই এখন সর্বসম্মত সিদ্ধান্ত হিসেবে বিবেচিত হবে। সংবিধান অনুযায়ী আইন করার কথা থাকলেও, নির্বাচন কমিশন গঠনের জন্য এখন আইন করার সুযোগ নেই।

তিনি বলেন, সম্প্রতি প্রধানমন্ত্রী তাঁর সংবাদ সম্মেলনে এ বিষয়ে পরিষ্কার করে বলেছেন, সার্চ কমিটির মাধ্যমে নতুন ইসি গঠন করা হবে। যখন সার্চ কমিটি গঠন করা হয়েছিল, তখন রাষ্ট্রপতি সব রাজনৈতিক দলের অভিমত নিয়েছিলেন। সবাই রাজি হওয়ার পরই সার্চ কমিটির গেজেট হয়। যদিও সার্চ কমিটির গেজেট আইন নয়, কিন্তু এটা যেহেতু সবার কনসেন্ট নিয়ে করা হয় ও রাষ্ট্রপতির সিদ্ধান্তে হয়েছিল, তাই সেটা আইনের কাছাকাছি। আমি এখনও বলছি এটা আইন নয়, আইনের কাছাকাছি।

তিনি আরও বলেন, এই সার্চ কমিটির মাধ্যমেই কয়েকটি কমিশনের সদস্য মনোনীত করা এবং নির্বাচন কমিশন গঠন করা হয়েছিল। আজ নতুন করে অন্য কোনো কথা বলার অবকাশ নেই। আমি এমন কথা বলছি না যে, নির্বাচন কমিশন গঠন করার জন্য যে আইনের কথা সংবিধানে বলা হয়েছে, তা করা হবে না।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :