নিষিদ্ধ হলেও খেলা যাচ্ছে পাবজি ও ফ্রি ফায়ার অনলাইন গেইম

নিষিদ্ধ হলেও খেলা যাচ্ছে পাবজি ও ফ্রি ফায়ার অনলাইন গেইম

বিজ্ঞান ও প্রযুক্তি

অনলাইন ডেক্সঃ

বিটিআরসির নির্দেশে পাবজি ও ফ্রি ফায়ার অনলাইন গেইম দুইটি বন্ধ থাকার কথা। কিন্তু বাস্তবতা হচ্ছে, দিব্যি গেইম দুটি খেলতে পারছেন গ্রাহকেরা। তারা বলছেন, বন্ধের কথা জানেন না তারা। এই বিষয়ে বিটিআরসি’র ভাষ্য, সম্পূর্ণভাবে নির্দেশনা কার্যকর করতে সময় লাগবে। এদিকে তথ্য প্রযুক্তি বিশ্লেষকরা বলছেন, এইসব অনলাইন গেইম বন্ধের বিকল্প নেই।

ক্ষতিকর বিবেচনায় অনলাইন গেম পাবজি এবং ফ্রি ফায়ার আদালতের নির্দেশে বন্ধ করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন- বিটিআরসি। কাগজে কলমে বন্ধ হলেও কোন ধরনের ভিপিএনের সাহায্য ছাড়াই এই গেইমগুলো খেলতে পারছে এর গ্রাহকেরা। তবে যারা খেলছেন তাদের দাবি, গেইম দুটি বন্ধ থাকার কথা তাদের জানা নেই।

এদিকে বিটিআরসির বলছে, তারা চেষ্টা করছেন সম্পূর্ণভাবে গেইমগুলো বন্ধ করতে যা সময়সাপেক্ষ ব্যাপার। তবে এ বিষয়ে অভিভাবকদেরও সচেতন হতে হবে।

বিটিআরসি’র ভাইস চেয়ারম্যান সুব্রত মৈত্র বলেন, বিপজ্জনক অনলাইন গেইমের লিংক বন্ধ করার জন্য ডিপার্টমেন্ট অব টেলিকমকে (ডট) নির্দেশনা দেওয়া হয়েছিলো। ইতিমধ্যে পাবজি ও ফ্রি ফায়ার বন্ধ হয়ে গেছে। অন্য ‘ক্ষতিকর’ অ্যাপগুলোও বন্ধ করার প্রক্রিয়া শুরু হয়েছে।

আর তথ্য প্রযুক্তি বিশ্লেষকরা মনে করেন, এসব গেইমের মাধ্যেম আন্তর্জাতিক নেটওয়ার্কে জড়িয়ে যাচ্ছে তরুণরা।

উল্লেখ্য, গেল ১৬ আগস্ট হাইকোর্ট থেকে এই দুই অনলাইন গেইম বন্ধের নির্দেশ দেয়া হয়। এসব অনলাইন গেইম এবং টিকটক, লাইকির মত ভিডিও স্ট্রিমিং অ্যাপ বন্ধের নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে রুল জারি করা হয়। এছাড়া এ ধরনের অনলাইন গেইম এবং অনলাইন স্ট্রিমিং অ্যাপ নিয়মিতভাবে পর্যবেক্ষণ, পর্যালোচনা করার জন্য একটি কারিগরি দক্ষতাসম্পন্ন বিশেষজ্ঞ কমিটি গঠন এবং এ বিষয়ে একটি নীতিমালা তৈরির নির্দেশ কেন দেওয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :