পত্নীতলায় ১৩২/৩৩ কেভি পাওয়ার গ্রীড উপকেন্দ্রর উদ্বোধন

পত্নীতলায় ১৩২/৩৩ কেভি পাওয়ার গ্রীড উপকেন্দ্রর উদ্বোধন

রাজশাহী

লিয়াকত রাজশাহী:

নওগাঁর পত্নীতলায় রোববার বেলা ১১টায় কাঞ্চন মৌজায়১৩২/১৩৩ কেভিপাওয়ার উপ-কেন্দ্র গ্রীড উদ্বোধন করা হয়েছে।

ধামইরহাট-পত্নীতলা আসনের সংসদ সদস্য ও বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আলহাজ্ব শহীদুজ্জামান সরকার প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে পাওয়ার উপ-কেন্দ্র গ্রীডের উদ্বোধন করেন।

উপজেলা নির্বাহী অফিসার লিটন সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, পিজিসিবি’র ব্যবস্থাপনা পরিচালক গোলাম কিবরিয়া, পাওয়ার গ্রীড নেটওয়ার্ক ষ্ট্রেনদেনিং প্রকল্পের প্রধান প্রকৌশলী শফিউল্লাহ, সিসিসিই লিমিটেড এর ভাইস প্রেসিডেন্ট চুগংসেং, কান্ট্রি ডিরেক্টর ডি কে এম ফজলুল হক, নওগাঁ পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর জি এম মনুরুল ইসলাম, পত্নীতলা উপজেলা চেয়ারম্যান আব্দুল গাফফার ও উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল খালেক চৌধুরী, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মনোজকুমার ও রাজশাহী মহানগর যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক নাহিদ আকতার নাহান।

নওগাঁপল্লী বিদ্যুৎ-২ অফিস সূত্রে জানা গেছে, ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ সঞ্চালনের লক্ষ্যে বাংলাদেশ ও চীন সরকারের যৌথ অর্থায়নে পাওয়ার গ্রীড নেটওয়ার্ক ষ্ট্রেনদেনিং প্রজেক্ট বাস্তবায়ন করা হচ্ছে। এই প্রকল্পের অংশ হিসাবে পত্নীতলায় ১৩২/৩৩ কেভি গ্রীড উপকেন্দ্র বাস্তবায়ন করা হচ্ছে।

এই উপকেন্দ্রে ১৩২/৩৩ কেভি ৫০/৭৫ এমভিএ ক্ষমতার ৩টি ট্রান্সফরমার স্থাপন করা হবে এবং পত্নীতলা-জয়পুরহাট ১৩২ কেভি সঞ্চালন লাইন নির্মাণ করা হবে। এর মাধ্যমে ভোল্টেজ সমস্যা নিরসন হবে, বিদ্যুতের চাহিদা পুরণ হবে এবং সিস্টেম লস হ্রাস পাবে। ট্রান্সফরমার ক্যাপাসিটি ২৬০৬৭ এমভিএ বৃদ্ধি পাবে এবং ৪০০ কেভি, ২৩০ কেভিএবং ১৩২ কেভি ভোল্টেজ লেভেলের ৯৮৯.৭০ কিঃ মিঃ সঞ্চালন লাইন সিস্টেমে যোগ হবে।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :