পবায় জমি জবরদখল করে পুকুর খননঃ মানছেনা কাউকেই

পবায় জমি জবরদখল করে পুকুর খননঃ মানছেনা কাউকেই

রাজশাহী

স্টাফ রিপোর্টারঃ

রাজশাহীর পবা উপজেলার বড়গাছীতে জমি জবরদখল করে চলছে অবৈধ পুকুর খনন।অভিযোগ পেয়ে সরেজমিনে গিয়ে জানা যায়, পবা উপজেলার ৮ নং ইউনিয়নের ১ নং ওয়ার্ড এলাকায় অর্থাৎ বড়গাছী উত্তরপাড়া বিলে এলাকার ( বড়গাছী খাঁপাড়া) প্রভাবশালী সামসুল ইসলাম, তার ছেলে সুজন ও সোহাগ গরীব অসহায় মানুষের জমি জবরদখল করে পুকুর খনন করছে।

‘জমির প্রকৃতি পরিবর্তন করা যাবে না’—এমন সরকারি নির্দেশনা ও হাই কোর্টের রিট থাকলেও পবা উপজেলার প্রায় প্রতিটি বিলে অবৈধ পুকুর খনন করে ছয়লাপ করেছে অসাধু মৎস চাষী ও পুকুর ব্যাবসয়ীরা। এই পুকুর দস্যুদের হাত থেকে রেহাই পাচ্ছে না ব্যক্তি মালিকানা জমির। এই বিলে শ্রেণিভেদে প্রায় সকল জমিতেই সারা বছর কোনও না কোনও ধরণের ফসল হতো। কিন্তু লোভ দেখিয়ে প্রথমে একটি পুকুর খনন করে।

এরপর থেকে পুকুরের পাশের জমি গুলো পতিত বা অকেজো হয়ে পড়ছে। আর পুকুর খননের কারনে অনেক সমস্যায় পড়ছে এলাকার সাধারণ মানুষ। আর আসঙ্কাজনক হারে কমছে ফসলি জমি। এই পুকুর খননের বিষয়ে মুঠোফোনে পুকুর খননকারি সামসুল ইসলাম এর সাথে মুঠোফোনে কথা বললে তিনি বলেন, আমি নয় আমার ছেলেরা কাটছে, তবে সকলকে ম্যানেজ করে পুকুর খনন করছে।

এখানে কারো বাধা দেওয়ার কিছু নাই। এলাকার একাধিক জমির মালিক অভিযোগ করে বলেন, এই সামসুল তার ছেলেরা এবং একই এলাকার মৃতঃ আজিজের ছেলে শামিম মাষ্টার মিলে আমাদের তিন ফসলি জমি জবরদখল করে পুকুর খনন করছে। আমারা বাধা দিতে গেলে আমাদের মেরে ফেলার হুমকি দিচ্ছে। আমরা এই মানুষগুলো কাছে অসহায় হয়ে পড়েছি।

ঐ বিলের জমির মালিক মৃত সামসুল এর ছেলে আনন্দ (৩৫), মৃত আঃ গাফ্ফার এর ছেলে গোলাম মোস্তফা রবি(৪৫), মৃত গোল মোহাম্মদ এর ছেলে মকবুল হোসেন (৫৫) সহ অসংখ্য ভুক্তভুগি অভিযোগ করে বলেন, এর আগেও একবার এই ভুমি দস্যুরা পুকুর কাটার চেষ্টা করেছিলো কিন্তু আমাদের বাধায় পারেনি।

আবার তারা বিভিন্ন সিন্ডিকেট করে জমি জবরদখল করে পুকুর খনন শুরু করেছে। আমারা বাধা দিতে গেলে, আমাদেরকে প্রান নাশের হুমকি দিচ্ছে। আমারা এই ভুমিদস্যুদের হাত থেকে আমাদের জমি বাঁচাতে চাই। আমারা সবাই মিলে থানা ও ইউএনও এর নিকট লকটি লিখিত অভিযোগ দেওয়ার প্রস্তুতি নিচ্ছি, কিছুক্ষনের মধ্যে লিখিত অভিযোগ কবরো।

তবে এই বিষয়ে পবা উপজেলা নির্বাহী কর্মকর্তা শিমুল আক্তার এর সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি বলেন, বর্তমানে পুকুর খনন করার কোন নিয়ম নাই তাও আবার জমি জবরদখল করে, এটা হতেই পারেনা।

আমার নিকট একটি লিখিত অভিযোগ দিতে বলেন আমি এখনই ব্যবস্থা নিচ্ছি। যারা এই অবৈধভাবে পুকুরখনন করছে অবশ্যই তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :