পরিচালকদের প্রতিষ্ঠান থেকে ব্যাংকের পণ্য কেনায় কেন্দ্রীয় ব্যাংকের নিষেধাজ্ঞা

পরিচালকদের প্রতিষ্ঠান থেকে ব্যাংকের পণ্য কেনায় কেন্দ্রীয় ব্যাংকের নিষেধাজ্ঞা

অর্থনীতি

অর্থনীতি ডেক্সঃ

ব্যাংকের পরিচালক বা পরিচালকের স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠান থেকে ওই ব্যাংকের জন্য প্রয়োজনীয় কোনো পণ্য বা সেবা কেনা যাবে না- এমন নির্দেশনা থাকার পরও তা মানছে না ব্যাংকগুলো। আইন লঙ্ঘন করে করছে কেনাকাটা। এমন পরিস্থিতিতে পরিচালকের স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠান থেকে পণ্য না কেনার কঠোর নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বুধবার (১৫ জুন) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। এতে বলা হয়, ব্যাংক-কোম্পানি পরিচালনায় স্বার্থের সংঘাত পরিহার ও সুশাসন নিশ্চিতকরণে ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ এর ১৮(২) ধারার বিধান পরিপালনের লক্ষ্যে ২০২১ সালের ২১ জানুয়ারি জারি করা সার্কুলারের প্রত্যেক ব্যাংক-কোম্পানির পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক ও তার নিম্নতর দুই স্তর পর্যন্ত কর্মকর্তাদের স্ব স্ব এবং পারিবারিক ব্যবসায়িক স্বার্থসংশ্লিষ্টতার বিবরণ বার্ষিক ভিত্তিতে পর্ষদে দাখিলের জন্য নির্দেশনা প্রদান করা হয়।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংক লক্ষ্য করেছে স্বার্থের সংঘাত পরিহার ও প্রত্যেক গ্রাহকের স্বীয় স্বার্থের সমতা নিশ্চিতকরণ সংক্রান্ত বিধানের ব্যত্যয় ঘটিয়ে ব্যাংকের জন্য প্রয়োজনীয় পণ্য, সেবা ইত্যাদি প্রকিউরমেন্ট তথা ক্রয় ও সংগ্রহ সম্পর্কিত কার্যক্রমে কোনো কোনো ব্যাংকের পরিচালক বা পরিচালকের স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে, যা ব্যাংকে সুশাসন প্রতিষ্ঠায় অন্তরায় সৃষ্টি করছে।

তাই, ব্যাংক-কোম্পানি পরিচালনায় স্বার্থের সংঘাত পরিহার করার লক্ষ্যে আমানতকারীসহ অন্যান্য গ্রাহক এবং ব্যাংক-কোম্পানির স্বার্থকে প্রাধান্য দেওয়ার লক্ষ্যে ব্যাংকের কোনো পণ্য, সেবা ইত্যাদি ক্রয় ও সংগ্রহ বা প্রকিউরমেন্ট সম্পর্কিত কার্যক্রমে পরিচালনা পর্ষদের কোনো পরিচালক বা পরিচালকের স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠান যুক্ত হতে পারবেন না।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :