'পরিস্থিতি স্বাভাবিক না হলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাবনা নেই'

‘পরিস্থিতি স্বাভাবিক না হলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাবনা নেই’

শিক্ষা

রাজশাহী টাইমস ডেক্সঃ

করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কোনো সম্ভাবনা নেই-এমনটি জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আজ রবিবার (১৩ জুন) জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের একথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘করোনার যে ভ্যারিয়েন্টগুলো পাওয়া যাচ্ছে, সেগুলোর ঝুঁকি অনেক বেশি। এই পরিস্থিতিতে আমরা ৩০ জুন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বৃদ্ধি করতে বাধ্য হয়েছি। পরিস্থিতি কোনদিকে যায় তার ওপর নজর রেখেই আমাদেরকে সিদ্ধান্ত নিতে হবে।’

এর আগে,  শনিবার করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আগামী ৩০শে জুন পর্যন্ত বাড়িয়েছে সরকার। এর আগের ঘোষণা অনুযায়ী শনিবার পর্যন্ত (১২ জুন) শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ছিল।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের বিভিন্ন অঞ্চলে করোনা পরিস্থিতি আরও অবনতি হওয়ায় এবং দেশের কোন কোন অঞ্চলে আংশিকভাবে কঠোর লকডাউন কার্যকর থাকায়, শিক্ষার্থী, শিক্ষক, কর্মচারী ও অভিভাবকদের স্বাস্হ্য সুরক্ষা ও সার্বিক নিরাপত্তার কথা বিবেচনায় এবং কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটির সাথে পরামর্শক্রমে দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠান এবং এবতেদায়ি ও কওমি মাদ্রাসাসমূহের চলমান ছুটি আগামী ৩০ শে জুন ২০২১ তারিখ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। প্রতিষ্ঠান বন্ধ থাকলেও অনলাইন ক্লাস চলবে এবং সবাইকে স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে। এরপর পরিস্থিতি দেখে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

এদিকে, বাংলাদেশে করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর গত বছরের ১৭ই মার্চ থেকে বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো প্রায় ১৫ মাস ধরে বন্ধ রয়েছে। কয়েক দফায় এই বন্ধের মেয়াদ বাড়ানো হয়। চলতি বছরের শুরুর দিকে করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে এলে কয়েক দফা শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত হলেও শেষ পর্যন্ত তা আর হয়ে ওঠেনি।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :