পাবনায় নকল প্রসাধনী তৈরির কারখার সন্ধান। ভ্রাম্যমাণ আদালতে আর্থিক জরিমানা সহ কারাদন্ড প্রদান

রাজশাহী

মোঃ ইসরাফিল হোসেনঃ

পাবনায় জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের বিশেষ অভিযানে নকল বিদেশী প্রসাধনী তৈরির কারখানায় অভিযান করেছে। ০৮ জুন (বুধবার) দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে পৌর এলাকার শালগাড়িয়া গোলাপ নগড় মহল্লার একটি বসত বাড়িতে এই অভিযান পরিচালিত হয়।

অভিযানে সেই বাড়ির নিচ ও তৃতীয় তলার কক্ষে নকল প্রসাধনী প্রস্তুতকৃত অবস্থায় মালিককে মালামাল সহ আটক করা হয়।এসময় ভোক্তা অধিকার আইনের ৫০ ধারায় প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা আর্থিক জরিমানা সহ মালিক মোঃ আসাদুজ্জামান মামুন কে ৩ মাসের বিনা¤্রম কারাদন্ড প্রদান করেন ভ্রাম্যমাণ আদালত।

অভিযানে অংশ গ্রহণ করেন পাবনা জেলা প্রশাসক কার্যালয়ের ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আবুল হাসনাত, ডিবি ওসি আতাউর রহমান খন্দকার, ডিবি পুলিশ পরিদর্শক জিন্নাত সরকার, উপ-পরিদর্শক মনোয়ারুল ইসলামসহ জেলা গোয়েন্দা ডিবি পুলিশের সদস্যরা।অভিযানের বিষয়ে জেলা গোয়েন্দা পুলিশের দেয়া তথ্য মতে, গোপন সংবাদের ভিত্তিতে শালগাড়িয়া মহল্লার হাসপাতাল সড়কের পাশে একটি বাড়িতে অভিযান পরিচালনা করা হয়।

এখানে বিভিন্ন বিদেশী প্রসাধনীর নামে নিয়ম কসমেটিক্স নামে একটি প্রতিষ্ঠান নকল পণ্য তৈরি করে আসছিলো। সেই সকল পণ্য দেশের বিভিন্ন স্থানে নিয়মিত বাজারজাত করে আসছিলো এই প্রতিষ্ঠানটি। অভিযানে আটককৃত নিয়ন কসমেটিক্স প্রসাধনী তৈরির মালিক স্থানীয় একটি সুনামধন্য প্রতিষ্ঠানের কর্মচারী ছিলেন বলে জানা গেছে।

চাকুরী থেকে অবসর নেয়ার পরে ২০১৮ সাল থেকে তিনি নিজ বাড়িতে গোপনে এই নকল প্রসাধণী তৈরির কারখানা স্থাপন করেন। অভিযানে এই কারখানা থেকে পাকিস্তানী, তুর্কি, ইরানী, চায়না, জার্মানী, র্ফান্স, ইতালীসহ বিভিন্ন দেশের নামীদামি বিদেশী ব্র্যান্ডের নকল প্রসাধণী ও কাঁচামাল জব্দ করা হয়।

এরা বিদেশী ব্র্যান্ডের নকল মোড়ক তৈরি করে দেশের বিভিন্ন স্থানে বাজারজাত করে আসছে দীর্ঘদিন ধরে। বিভিন্ন প্রকারের ক্যামিকেল ও সুগন্ধি ব্যবহার করে স্কিন লোশন, তেল, বিউটি ক্রিম, বডি লোশন, বডি স্প্রে তৈরি করেতন তারা।

ভোক্তা অধিকার আইনে নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে ভ্যা¤্রমান আদালতের মাধ্যমে প্রতিষ্ঠানও মালিককে জরিমানা ও সাজা দেয়া হয়েছে। ভেজাল ও নকল পণ্য তৈরির কারখানার বিরুদ্ধে এই অভিযান অব্যহত থাকবে বলে জানান অভিযান সংশ্লিষ্ঠরা।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :