পিইসি-জেএসসি পরীক্ষা বাতিল, মাধ্যমিকে থাকছে না বিভাজন: শিক্ষামন্ত্রী

পিইসি-জেএসসি পরীক্ষা বাতিল, মাধ্যমিকে থাকছে না বিভাজন: শিক্ষামন্ত্রী

শিক্ষা

রাজশাহী টাইমস ডেক্সঃ

২০২৩ সাল থেকে নতুন শিক্ষা কারিকুলাম অনুযায়ী পিইসি ও জেএসসি পরীক্ষা থাকবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে শিক্ষা ব্যবস্থায় বড় ধরনের পরিবর্তন আসছে। নতুন শিক্ষা কারিকুলাম অনুযায়ী পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা-পিইসি ও অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা-জেএসসি পরীক্ষা বাতিল করার সিদ্ধান্তের কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

একইসঙ্গে, নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য মানবিক, বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা যে পৃথক বিভাজন ছিলো সেগুলো তুলে দেয়া হচ্ছে। এসব বিভাগের বদলে একটি সমন্বিত পাঠ্যক্রম আসছে এবং বাধ্যতামূলক কারিগরি বিষয় পড়তে হবে বলেও জানান শিক্ষামন্ত্রী। সোমবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা উপস্থাপনের পর সংবাদ সম্মেলনে একথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী জানান, নবম-দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ১০টি বিষয় ঠিক করা হয়েছে। সেগুলো সবাইকে পড়তে হবে। আর ঐচ্ছিক বিষয়গুলো পড়তে হবে একাদশ ও দ্বাদশ শ্রেণিতে গিয়ে। অর্থাৎ নতুন শিক্ষা কারিকুলাম বাস্তবায়ন হলে মানবিক, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগের বিভাজন হবে উচ্চ মাধ্যমিকে। আর দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণি শেষে পরীক্ষায় বসবে শিক্ষার্থীরা। এরপর দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণির সমাপনীর ফলাফল মিলিয়ে প্রকাশ করা হবে এইচএসসির চূড়ান্ত ফলাফল।

আগামী বছর নতুন শিক্ষা কারিকুলামের পাইলটিং শুরু হবে বলেও জানান শিক্ষামন্ত্রী। পাইলটিং প্রকল্পের আওতায় আসছে প্রথম ও ষষ্ঠ শ্রেণি।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :