ফেসবুক আইডি হ্যাক হলে ফিরে পাওয়ার উপায়

ফেসবুক আইডি হ্যাক হলে ফিরে পাওয়ার উপায়

বিজ্ঞান ও প্রযুক্তি

বিজ্ঞান-প্রযুক্তি ডেক্সঃ

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকিং এখন আতঙ্কের অন্যতম বিষয়। শুধু জনপ্রিয় কিংবা বড় বড় মানুষেরাই নন, যে কেউ হতে পারেন হ্যাকারদের টার্গেট। ব্যক্তিগত তথ্য থেকে শুরু করে সম্মানহানির কাজও তারা করে থাকে। আপনার প্রোফাইল হ্যাক করে আপনারই কোনো বন্ধু কিংবা পরিচিতর কাছ থেকে হাতিয়ে নিল লাখ লাখ টাকা। দোষ গিয়ে পড়বে আপনার ঘাড়েই

এমন ঘটনার মুখোমুখি প্রায়ই হচ্ছেন মানুষ। থানায় অভিযোগ পড়ছে শত শত। কিন্তু কোনোভাবেই হ্যাকারদের লাগাম টানা যাচ্ছে না। তবে অ্যাকাউন্ট হ্যাক হলে তা ফিরে পেতে পারেন। এর কিছু উপায় রয়েছে। চলুন জেনে নেওয়া যাক কীভাবে পুনরুদ্ধার করবেন হ্যাক হওয়া আইডিটি-

> প্রথমে Privacy & Settings >> Settings >>Security and login>>Where You’re Logged In। এখানেই আপনি যাবতীয় ইনফো পাবেন। যদি দেখেন ঐখানে উল্লেখিত ডিভাইস এবং একই সময়ে লগ-ইন করেননি তবে বুঝবেন আপনার অ্যাকাউন্টটি হ্যাক করা হয়েছে।

> এবার আপনার ব্রাউজারের এড্রেস বার থেকে www.facebook.com/hacked এই লিংক এ প্রবেশ করতে হবে।

> সেখান থেকে মাই অ্যাকাউন্ট। তারপর ‘my account is compromised’ এ ক্লিক করতে হবে।

> তারপর ফোন নাম্বার, ইমেইল কিংবা ইউজার নাম দিয়ে আপনার ফেসবুক অ্যাকাউন্টটি সনাক্ত করতে হবে সতর্কতার সঙ্গে। ইমেইল কিংবা ইউজার নেইম দিয়ে একাউন্ট সার্চ করলে ‘security check’ অপশনে ক্যাপচা এন্ট্রি করতে হবে।

> এরপর একাউন্ট নির্বাচন করে পুরনো পাসওয়ার্ড দিতে হবে। এরপর নিরাপত্তাজনিত কিছু প্রশ্ন জানতে চাওয়া হবে। কয়েককধাপে সেগুলো সঠিক উত্তর দিলে আপনার হ্যাক হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন। তবে সব তথ্য আপনাকে সঠিকভাবে দিতে হবে।

> হ্যাকার যদি পুনরুদ্ধারের আগেই আপনার অ্যাকাউন্টটির দফারফা অবস্থা করেই ফেলে, তাহলে বন্ধ করে দিতে পারেন। রিপোর্ট করে আইডি বন্ধ করবেন? রিপোর্ট করে ফেসবুক আইডি বন্ধ করা মোটেই সহজ কাজ নয়। তবে কাছের বন্ধুদের অনুরোধ করতে পারেন যেন তারা রিপোর্ট করে। রিপোর্টে উল্লেখ করতে হবে এই আইডিটি হ্যাক হয়ে গেছে।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :