ফ্রিল্যান্সারদের জন্য নতুন মার্কেটপ্লেস নিয়ে এলো লিঙ্কডইন

ফ্রিল্যান্সারদের জন্য নতুন মার্কেটপ্লেস নিয়ে এলো লিঙ্কডইন

বিজ্ঞান ও প্রযুক্তি

বিজ্ঞান-প্রযুক্তি ডেক্সঃ

ক্যারিয়ার নেটওয়ার্কিং সাইট হিসেবে বিশ্বে ব্যাপক জনপ্রিয় লিঙ্কডইন। অন্য সামাজিক যোগাযোগ মাধ্যমের চেয়ে এটি কিছুটা আলাদা। পেশাদার কাজ পেতে লিঙ্কডইনে যে কেউ তৈরি করতে পারেন প্রোফাইল। কাজ পেতেও খুব সহজ হয়।

মাইক্রোসফটের মালিকানাধীন সামাজিক নেটওয়ার্ক মাধ্যমটি এবার ফ্রিল্যান্সারদের জন্য নিজেদের প্ল্যাটফর্মে ফ্রিল্যান্সিং সার্ভিস মার্কেটপ্লেস চালু করেছে। বিশ্বের প্রায় সব দেশেই মানুষ প্রফেশনাল অনলাইন প্রোফাইল বজায় রাখতে লিঙ্কডইন ব্যবহার করে থাকেন।

অনেকেই অনলাইনে আয় করতে আপওয়ার্ক, ফাইভার এসব মার্কেটপ্লেসে কাজ করছেন। লিঙ্কডইন সার্ভিস মার্কেটপ্লেস এখন ফাইভার এবং আপওয়ার্ক এর মতো শীর্ষ ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্মগুলোর সঙ্গে প্রতিযোগিতা করবে। একটি আধুনিক ফ্রিল্যান্স মার্কেটপ্লেসে যেসব ফিচার থাকার কথা, সেগুলো এই নতুন মার্কেটপ্লেসটিতে আনার জন্য কাজ করে যাচ্ছে লিঙ্কডইন কর্তৃপক্ষ।

লিঙ্কডইন সার্ভিস এরইমধ্যে বেশ কিছু নতুন ফিচার যুক্ত করেছে তাদের নতুন এই মার্কেটপ্লেসে। যা আপওয়ার্ক কিংবা ফাইভারে নেই। যেমন-

> রিমোট, হাইব্রিড বা অন-সাইট চাকরি খুঁজে পেতে নতুন সার্চ ফিল্টার।

> আপনি কি ধরনের চাকরি করতে ইচ্ছুক (রিমোট, হাইব্রিড বা অন-সাইট), তা আপনার “Open To Work” ইন্ডিকেটরে দেখাতে পারবেন।

> কোনো কোম্পানিতে কাজ করার জন্য করোনাভাইরাস ভ্যাকসিনের প্রয়োজনীয়তা আছে কিনা (যদি নিয়োগকর্তা সেই তথ্য দিয়ে থাকেন) তা আপনি দেখতে পারবেন।

> লিঙ্কডইন এর সার্ভিস মার্কেটপ্লেস পরীক্ষামূলকভাবে গত ফেব্রুয়ারিতে লঞ্চ করা হয়েছিল। এরপর আমেরিকায় এটি নিয়ে দীর্ঘদিন পরীক্ষা চালানো হয়েছে। যেখানে ২০ লাখ ব্যবহারকারী অংশ নিয়েছেন, বলে জানা যায়।

এখন থেকে লিঙ্কডইনের এই ফ্রিল্যান্স মার্কেটপ্লেস বিশ্বব্যাপী সবার জন্য উন্মুক্ত। প্ল্যাটফর্মটিতে একটি ফ্রিল্যান্সার প্রোফাইল সেটাপ করতে প্রথমে আপনার নিজের লিঙ্কডইন প্রোফাইল পেজে যান > উপরে Work বাটনে ক্লিক করুন > Services Marketplace এ ক্লিক করুন > আপনি কী কাজ করতে আগ্রহী তা ফ্ল্যাগ করুন।

আবার সরাসরি লিংক ভিজিট করে সেখান থেকে “Are you a provider?” সেকশনের নিচে থাকা “গেট স্টার্টেড” বাটন ক্লিক করুন। এরপর যে মেন্যু আসবে সেখান থেকে আপনি একজন ফ্রিল্যান্সার হিসেবে সার্ভিস প্রোফাইল সেটআপ করতে পারবেন।

ফাইভারে যেমন ফ্রিল্যান্সাররা তাদের নিজেদের গিগ লিস্ট করে রাখেন, লিঙ্কডইনেও ব্যবহারকারীরা নিজ নিজ দক্ষতা ও সেবা প্রদর্শন করতে পারবে। এভাবে ফ্রিল্যান্সাররা তাদের সার্ভিসগুলো লিঙ্কডইনে যোগ করে রাখতে পারবেন। যেন ক্লায়েন্টরা লিঙ্কডইনের ড্রপ-ডাউন সার্চ এর মাধ্যমে ফ্রীলান্সারদের সন্ধান করতে পারবে।

এটার কাজ অনেকটা এমন, যেমন ধরুন আপনি ব্র্যান্ড মার্কেটার বিশেষজ্ঞ খুঁজছেন। আপনি লিঙ্কডইন সার্চ উইন্ডোতে যেই বাক্যটি টাইপ করা শুরু করলে, লিংকডইন একটি অটো-কমপ্লিট সাজেস্ট করবে, “In service marketplace” , যা আপনাকে সেই ক্যাটাগরির প্রার্থীদের একটি তালিকায় নিয়ে যাবে। এরপর ক্ল্যায়েন্ট বিভিন্ন ফ্রিল্যান্সার ও তাদের সার্ভিসগুলোর বিস্তারিত দেখে ফ্রিল্যান্সারদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

এছাড়াও ক্ল্যায়েন্ট সরাসরি লিঙ্ক ভিজিট করে “Get proposals from trusted providers” সেকশন থেকে ফ্রিল্যান্স জব পোস্ট করতে পারবেন। এগুলো প্রজেক্ট নামে পরিচিত। ক্ল্যায়েন্টের প্রজেক্ট পোস্ট করা হলে লিঙ্কডইন নিজেই বিভিন্ন ফ্রিল্যান্সার সাজেশন দেখাবে। যেখান থেকে ফ্রিল্যান্সাররা সহজেই নিজের পছন্দের কাজ খুঁজে পাবেন।

সূত্র: টেকক্রাঞ্চ

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :