বাংলাদেশের নতুন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী

বাংলাদেশের নতুন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী

জাতীয়

রাজশাহী টাইমস ডেক্সঃ

দেশের ২৩তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পেলেন বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। বৃহস্পতিবার তার নিয়োগপত্রে সই করেছেন রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ। বিদায়ী প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের স্থলাভিষিক্ত হলেন তিনি। নতুন বছরের প্রথম দিন তিনি দায়িত্ব গ্রহণ করবেন।

দেশের ২২তম প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বৃহস্পতিবার অবসরে গেছেন। তিনি ২০১৮ সালের ৩রা ফেব্রুয়ারি থেকে প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করেন। তার স্থলাভিষিক্ত হলেন বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। 

১৯৫৬ সালের ২৬শে সেপ্টেম্বরে সাতক্ষীরায় জন্ম নবনিযুক্ত প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর। ১৯৭২ সালে খোকসা জানিপুর পাইলট হাইস্কুল থেকে এসএসসি এবং ১৯৭৪ সালে সাতক্ষীরার সরকারি পিসি কলেজ থেকে আইএসসি পাস করেন। সাতক্ষীরা সরকারি কলেজ থেকে বিএ পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে এমএ পাস করেন। ১৯৮১ সালে ধানমন্ডি ল’ কলেজ থেকে এলএলবি পাস করে ঢাকা জজ কোর্টে আইন পেশায় যোগদান করেন।

১৯৮৩ সালে হাইকোর্ট বিভাগে এবং ১৯৯৮ সালে আপিল বিভাগে আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত হন তিনি। এছাড়া, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলের দায়িত্বও পালন করেছেন তিনি। ২০০১ সালে হাইকোর্টে অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান। ২০০৯ সালে হাইকোর্ট ডিভিশনে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান।

হাসান ফয়েজ সিদ্দিকী আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ পান ২০১৩ সালের ৩১শে মার্চ। তিনি ২০১৫ সালের ৩০শে এপ্রিল থেকে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের চেয়ারম্যানের দায়িত্বও পালন করে আসছেন।

আগামি পহেলা জানুয়ারি শপথ নেবেন নতুন প্রধান বিচারপতি। ওই পদে তিনি থাকবেন ২০২৩ সালের ২৫শে সেপ্টেম্বর পর্যন্ত।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :