বাগমারা উপজেলার সদর ভবানিগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় পাবলিক টয়লেট না থাকায় সাধারণ মানুষ ও যাত্রীদের ভোগান্তি

বাগমারা উপজেলার সদর ভবানিগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় পাবলিক টয়লেট না থাকায় সাধারণ মানুষ ও যাত্রীদের ভোগান্তি

রাজশাহী

রাজশাহী টাইমস ডেক্সঃ

বাগমারা উপজেলার সদর ভবানিগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় পাবলিক টয়লেট না থাকায় যাত্রীরা যত্রতত্র প্রস্রাব করে পরিবেশ নষ্ট হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এই এলাকার পথচারীদের নাকে-মুখে রুমাল দিয়ে পথ চলাচল করতে হচ্ছে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, ভবানিগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় পাবলিক টয়লেট না থাকায় পাবলিকরা বাসস্ট্যান্ড আশেপাশের বিভিন্ন দেওয়াল ও ফাকা জায়গায় প্রস্রাব করছে। এই প্রস্রাব রাস্তার ওপর ছড়িয়ে পড়ায় দুর্গন্ধে পথচারীরা রুমাল মুখে দিয়ে রাস্তা পার হচ্ছে।

উপজেলা সদর ভবানিগঞ্জ বাজারের এই বাসস্ট্যান্ড থেকে প্রতিদিন অনেক বাস রাজশাহী নওগাঁ সহ বিভিন্ন সহরে যাতাযেত করে , ফলে এলাকাটিতে অধিক পরিমানে জনসমাগম হয়ে থাকে। কিন্তু সেখানে পাবলিক টয়লেট না থাকায় যাত্রীদের পড়েতে হয় বিড়ম্বনায়।

স্থানীয়রা জানান, ভবানিগঞ্জ বাজারের এলাকায় বাসস্ট্যান্ড থাকার কারণে এলাকাটি একটি জনবহুর এলাকায় পরিণত হয়েছে। এখানে প্রতিদিন হাজার হাজার মানুষের আনাগোনা। এলাকায় কোন পাবলিক টয়লেট না থাকায় যাত্রী ও পথযাত্রী র্ভোগান্তির শিকার হচ্ছে প্রতিনিয়ত।

পর্যাপ্ত পাবলিক টয়লেটের অভাব, বাড়তি খরচ, লাইনে দাঁড়ানোর মতো পর্যাপ্ত সময় হাতে না থাকায় যেখানে সেখানে মূত্র করতে হচ্ছে যাত্রীদের। ফলে দূষিত হচ্ছে পরিবেশ। ছড়াচ্ছে রোগ-জীবাণু! যাত্রীদের মধ্যে যারা একটু সচেতন, তারা হয়ত প্রচ- চাপেও রাস্তায় মূত্র ত্যাগ করেন না। ফলে পেটের প্রদাহ থেকে শুরু করে নানা রোগে আক্রান্ত হওয়ার ভয় রয়েছে তাদের। চিকিৎসকরা বলছেন, যারা নানা বাস্তবতায় প্রাকৃতিক প্রয়োজন সারতে পারেন না, তাদের শরীরে স্থায়ী বা অস্থায়ী নানা ধরনের রোগ, মূত্রথলিতে ব্যথা, ইনফেকশন এবং পরিপাকতন্ত্র ও কিডনিতে ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

পর্যাপ্ত পাবলিক টয়লেট না থাকায় চরম ভোগান্তিতে পড়তে হয় নারীদেরও। পাবলিক টয়লেট না থাকার সমস্যা থেকে মুক্তি পেতে ও বাসস্ট্যান্ডে সাধারণ মানুষের বিড়ম্বনা এড়াতে দ্রুত এলকায় প্রয়োজনীয় সংখ্যক পাবলিক টয়লেট নির্মাণের দাবি জানিয়েছেন এলাকাবাসী।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :