ব্রডব্যান্ড ইন্টারনেটের রেট সারাদেশে ‘এক’ হচ্ছে

ব্রডব্যান্ড ইন্টারনেটের রেট সারাদেশে ‘এক’ হচ্ছে

বিজ্ঞান ও প্রযুক্তি

রাজশাহী টাইমস ডেক্সঃ

ধরা যাক, ঢাকায় ২০ এমবিপিএস প্যাকেজের ব্রডব্যান্ড ইন্টারনেটের জন্য মাসে বিল দিতে হয় ১ হাজার ২০০ টাকা। কুড়িগ্রাম জেলা শহরে বা বাগেরহাটের রামপালেও এখন থেকে সমপরিমাণ ইন্টারনেট প্যাকেজের জন্য বিল দিতে হবে ১ হাজার ২০০ টাকা। যা আগে বেশি দিতে হতো বলে অভিযোগ ছিলো। ব্যবহারকারীরা এখন থেকে সারাদেশেই যাতে এক রেটে ইন্টারনেট ব্যবহার করতে পারেন সেই উদ্যোগ নিতে যাচ্ছে সরকার। এই উদ্যোগের নাম ‘এক দেশ এক রেট’।

এই উদ্যোগে ঢাকায় একজন গ্রাহক যে দামে যে পরিমাণ ইন্টারনেট ব্যবহার করেন, ঢাকার বাইরে এমনকি দূর এলাকায়ও একজন গ্রাহক সেই পরিমাণ ইন্টারনেট একই দামে পাবেন। জানতে চাইলে দেশের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবির সভাপতি আমিনুল হাকিম বলেন, এই সেবা দেশের বড় বড় কয়েকটি আইএসপি (ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার) আগে থেকেই দিচ্ছে। এখন থেকে এই সেবা সবাই দেবে। সরকার এমনই উদ্যোগ গ্রহণ করেছে। রবিবার (৬ জুন) তার আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে।

জানা যায়, ব্যান্ডউইথ ট্রান্সমিশন খরচ বেশি হওয়ায় ঢাকার বাইরে একই দামে ইন্টারনেট সেবা দিতে আইএসপিগুলোর সমস্যা হতো। সরকারের এই উদ্যোগে সেই সমস্যা দূর হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এতে করে দেশে ডিজিটাল সেবা প্রাপ্তিতে বৈষম্য কমে শূন্যের কোটায় নেমে আসবে।

জানা গেছে, টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি রবিবার বিকেলে এক সংবাদ সম্মেলনে ‘এক দেশ এক রেট’ কার্যক্রমের ঘোষণা দেবে। এই কার্যক্রমের উদ্বোধন করবেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। বিটিআরসিতে সংবাদ সম্মেলনে উপস্থিত থাকবেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব আফজাল হোসেন, বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র, কমিশনার (লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং) আবু সৈয়দ দিলজার হোসেন প্রমুখ।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :