ময়মনসিংহ, গৌরীপুরে পিপিআর রোগ নির্মূল ও খুরা রোগ নিয়ন্ত্রণ প্রকল্পের ভ্যাকসিনেটরদের মানববন্ধন

ময়মনসিংহ, গৌরীপুরে পিপিআর রোগ নির্মূল ও খুরা রোগ নিয়ন্ত্রণ প্রকল্পের ভ্যাকসিনেটরদের মানববন্ধন

জাতীয়

নিজস্ব প্রতিনিধি: শরিফুল ইসলাম

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাণী সম্পদ অধিদপ্তরের আওতায় পিপিআর রোগ নির্মুল ও ক্ষুরারোগ নিয়ন্ত্রণ প্রকল্পে সারা বাংলাদেশে ৪২১২ জন ভলান্টিয়ার ভ্যাক্সিনেটর নিয়োগ দেয় ২০১৯ সালে (প্রতিটি ইউনিয়ন)। জানা যায় প্রকল্পের বাজেট রয়েছে ৩৪৫ কোটি টাকা। যা ভ্যাক্সিনেটরদের বিভিন্ন উপকরণ, সরঞ্জামাদি সহ সম্মানি ভাতা প্রদানের কাজে ব্যবহৃত হওয়ার কথা। পাঁচ বছর মেয়াদি প্রকল্পের মেয়াদ শেষের দিকে হলেও এপর্যন্ত কোন কার্যক্রম শুরু করা হয়নি। দেওয়া হয় নাই কোন প্রকার বেতন-ভাতা।

পাঁচ বছরে কারো কারো সরকারি চাকরির বয়স শেষ হয়েছে। বেকার হলো বাংলাদেশের ৪২১২ যুবক। একারনেই প্রতিনিয়ত নিরবে কেঁদে বুক ভাসায় ৪২১২ জন যুবক, অতি কষ্টে অনাহারে, অর্ধাহারে দিনাতিপাত করছে ৪২১২ টি পরিবার।

বৃহত্তর রংপুরে ৮ টি জেলাসহ পাবনা, সিরাজগন্ঞ্জ, ভোলা ও মানিকগন্ঞ্জে প্রকল্পের কাজ শুরু হলেও নিয়োগের পর ৪ বছর অতিক্রান্ত হবার পরও বাকি বিভাগ সহ অনান্য জেলায় প্রকল্পটি চালু হয়নি। রবিবার ২২ জানুয়ারী বেলা ১১ টায় ময়মনসিংহের গৌরীপুর প্রেসক্লাবের সামনে বাংলাদেশ ভলান্টিয়ার ভ্যাক্সিনেটর এসোসিয়েশনের আয়োজনে এ মানববন্ধনে ভ্যাক্সিনেটরা প্রকপ্লের ৬ দফা দাবী উপস্থাপন করা হয়।

মানবন্ধনে দাবি গুলোর মধ্যে রয়েছে প্রকল্প বাস্তবায়িত চাই, প্রকল্প থেকে রাজস্ব খাতে ও সরকারী সকল সুবিধা চাই, নিজস্ব একাউন্ট থেকে বেতন উত্তোলন চাই,প্রকল্প বাস্তবায়ন করে আমাদের দেশ থেকে পিপিআর ও ক্ষুরা রোগ নির্মুল করতে চাই, ইউনিয়ন পরিষদ ভবনে ভ্যাক্সিন ক্যাম্পের অফিস চাই এবং ভলান্টিয়ার বাদ দিয়ে ইউনিয়ন ভ্যাক্সিনেটরের পদবী চাই, দেশের দুযোর্গপূর্ন অবস্থায় আমরাও খামারিদের পাশে থেকে সেবা দিয়ে দেশের উন্নয়নে ভুমিকা রাখতে চাই।

এসময় বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও উপজেলা ভলান্টিয়ার ভ্যাক্সিনেটর এসোসিশনের সভাপতি আফজাল হোসেন, সহ-সভাপতি আব্দুল হান্নান, সাধারন সম্পাদক তরিকুল ইসলাম,অর্থ বিষয়ক সম্পাদক ফরিদা আক্তার প্রমুখ। মানবন্ধন শেষে তারা উপোরক্ত দাবী আদায়ের লক্ষ্যে শ্লোগান দেওয়া হয়।

পিপিআর রোগ নির্মূল ও খুরা রোগ নিয়ন্ত্রণ প্রকল্পের পরিচালক ডাক্তার অমর জ্যোতি চাকমা সাথে ফোনে কথা বলার চেষ্টা করলে এ সময় ফোন টি রিসিভ না হওয়ায় কথা বলা সম্ভব হয়নি।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :