মিয়ানমারে বিক্ষোভ অবসানের আহ্বান সেনা প্রধানের

মিয়ানমারে বিক্ষোভ অবসানের আহ্বান সেনা প্রধানের

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেক্সঃ

মিয়ানমারে বিক্ষোভ ও আন্দোলনের সমাপ্তি টেনে সরকারি চাকরিজীবীদের কাজে ফেরার ডাক দিয়েছেন সামরিক নেতা মিন অং হ্লাইং। করোনার বিস্তার রুখতে মানুষজনকে জমায়েত থেকেও বিরত থাকার আহ্বান জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা জারির পর এ আহ্বান জানান তিনি। তবে জান্তা প্রধানের এ আহ্বানে সাড়া না দিয়ে শুক্রবার সকাল থেকেই আবারও মহাসড়কে ভিড় করছেন অং সান সুচির সমর্থকসহ দেশটির জনসাধারণ।

এ সময় সু চির সমর্থকরা জান্তা সরকারের ওপর আরও আন্তর্জাতিক নিষেধাজ্ঞার আহ্বান জানান।  

এদিকে বৃহস্পতিবার রাতভর চিকিৎসকসহ অনেক বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। অন্যদিকে শুক্রবার সকালে ২৩ হাজার বন্দিকে মুক্তি দিয়েছে দেশটির সেনা সরকার। তাদের বক্তব্য, একটি নতুন গণতান্ত্রিক রাষ্ট্রের শৃঙ্খলা, শান্তি ও উন্নয়ন ফিরিয়ে আনতেই তাদের এ পদক্ষেপ।

মিয়ানমারের সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে আজ জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের বৈঠকে নিন্দা প্রস্তাব উত্থাপন করার কথা রয়েছে যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়নের।

গত (১ ফেব্রুয়ারি) মিয়ানমারের সামরিক বাহিনী প্রমাণ ছাড়াই নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে ক্ষমতা দখল করে এবং অং সান সুচি ও প্রেসিডেন্ট উইন মিন্টসহ ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) শীর্ষ নেতাদের গৃহবন্দি করে। এছাড়া, দেশটিতে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করে সামরিক বাহিনীর প্রধান মিন অং হ্লাইংয়ের হাতে ক্ষমতা হস্তান্তর করে মিয়ানমার সেনাবাহিনী। 

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :