মৃত ব্যক্তির গোসলের দায়িত্ব

মৃত ব্যক্তির গোসলের দায়িত্ব

ইসলাম

ইসলামীক ডেক্সঃ

মানুষ মারা গেলে তাকে গোসল দেয়া ফরজে কিফায়া। যে ব্যক্তি মৃত ব্যক্তিকে গোসল দিবে তার জন্য রয়েছে অনেক ছাওয়াব। মৃত ব্যক্তির গোসলের হকদার কে বেশি। তা তুলে ধরা হলো-

১. যে ব্যক্তি গোসলের সুন্নাত সম্পর্কে বেশী অবগত সেই গোসল দিবে। তাতে তার জন্য ছাওয়াব রয়েছে, যদি সে আল্লাহর সন্তুষ্টির জন্যে মৃত ব্যক্তিকে গোসল দেয় এবং মৃতের দোষ-ত্রুটি গোপন রাখে ও যা কিছু খারাপ দেখবে তা মানুষের নিকট না বলে।

২. মৃত ব্যক্তির গোসল নিয়ে বিবাদের সময় পুরুষ মানুষের গোসলের হকদার মৃতের অসিয়তকৃত ব্যক্তিই। এরপর যথাক্রমে- তার বাবা, দাদা ও রক্তসম্পর্কিত নিকটাত্মীয়গণ। নিকটাত্মীয় না থাকলে দূরবর্তী যেসব আত্মীয়-স্বজন মৃতের উত্তরাধিকার লাভ করে, তাদের মধ্যে ধারাবাহিকতায় যারা আগে আসে। তারপর মায়ের পক্ষের আত্মীয়-স্বজন।

৩. আর মৃত ব্যক্তি নারী হলে তার অসিয়তকৃত নারী। এরপর মা, দাদী ও ধারাবাহিকতায় যে আগে আসে। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি মৃত ব্যক্তির দোষ ত্রুটি প্রকাশ করবে না এবং তাকে গোসল দিবে আল্লাহ তাআলা তাকে চল্লিশ বার ক্ষমা করে দেন।

সুতরাং মৃত ব্যক্তিকে অনেকে ভয় করে বিধায় গোসল করাতে সাহস পায় না। কিন্তু এ গোসল দেয়াতে রয়েছে অনেক ছাওয়াব। আল্লাহ তাআলা প্রত্যেককে ভালো কাজ করার তাওফিক দান করুন। আমিন।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :