যাদের জন্য বিপজ্জনক ডাবের পানি

যাদের জন্য বিপজ্জনক ডাবের পানি

জীবনযাপন

রাজশাহী টাইমস ডেক্সঃ

ডাবের পানি শরীরের জন্য অনেক উপকারী। এতে অনেক পুষ্টিগুণ থাকে। শরীরের ক্লান্তি মুহূর্তেই দূর করে এই পানি। শরীর ঠান্ডা রাখা থেকে শুরু করে বিভিন্ন সমস্যা সমাধানে ডাবের পানি অতুলনীয়।

এতে প্রচুর পরিমাণে খনিজ আছে। যা শরীরের জন্য দরকারী। তবে কারও কারও জন্য ডাবের পানি হতে পারে বিপদের কারণ। চলুন তবে জেনে নেওয়া যাক, কারা ডাবের পানি এড়িয়ে যাবেন-

>> যারা ওজন কমাতে চান, তারা ডাবের পানি খাবেন না। কারণ এতে প্রচুর পরিমাণে ক্যালোরি থাকে। ফলে নিয়মিত ডাবের পানি খেলে ওজন বেড়ে যেতে পারে।

তবে বিশেষজ্ঞদের মতে, ওজন কমাতে ডায়েট চলাকালীন ক্লান্তি এড়াতে অবশ্যই ডাবের পানি পান করা উচিত।

>> ডাবের পানিতেও অন্যান্য খনিজের মতোই আছে প্রচুর পরিমাণে সোডিয়াম। ফলে ডাবের পানি বেশি খেলে রক্তচাপ বাড়তে পারে।

যাদের উচ্চ রক্তচাপের সমস্যা আছে, তাদের জন্য ডাবের পানি সমস্যার কারণ হতে পারে।

>> এমনকি রক্তে শর্করার মাত্রাও বাড়িয়ে দেয় এই পানি। ডায়াবেটিসের রোগীরা অবশ্যই ডাবের পানি খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নেবেন।

>> কিডনির সমস্যা যারা ভুগছেন তাদের শরীরে পটাশিয়াম জমতে থাকে। ডাবের পানিতেও প্রচুর পটাশিয়াম থাকে। ফলে কিডনির সমস্যা বাড়তে পারে।

তাই কিডনির সমস্যা থাকলে অতিরিক্ত ডাবের পানি খাওয়া উচিত নয়। এতে শরীরে পটাশিয়ামের মাত্রা বেড়ে যায়। ফলে হৃদযন্ত্র ও কিডনি দুটিই ক্ষতিগ্রস্ত হয়।

>> যাদের অ্যালার্জির সমস্যা আছে, তাদের জন্যও ক্ষতির কারণ হতে পারে ডাবের পানি। এতে অনেকেরই অ্যালার্জির প্রতিক্রিয়া হতে পারে।

>> ডাবের পানিতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে। যা শরীরে ইলেকট্রোলাইট ভারসাম্যের কারণ হতে পারে। এর ফলে দুর্বলতা ও হালকা মাথাব্যথা হতে পারে।

>> যাদের শরীর বেশি ঠান্ডা থাকে, তাদের জন্য ডাবের পানি ক্ষতিকর হতে পারে। কারণ ডাবের পানি খেলে এমনিতেই শরীর ঠান্ডা থাকে।

সূত্র: স্টাইল ক্রেজ

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :