রাজশহীতে রাত্রিকালীন দোকানপাট-শপিং মল বন্ধ:রাজশাহী জেলা প্রশাসক

রাজশহীতে রাত্রিকালীন দোকানপাট-শপিং মল বন্ধ:রাজশাহী জেলা প্রশাসক(ভিডিও)

রাজশাহী

রাজশাহী টাইমস ডেক্সঃ

রাজশাহীতে আগামীকাল বৃহস্পতিবার (০৩-০৬-২০২১) সন্ধ্যা ৭টা থেকে সকাল ৮টা পর্যন্ত সকল দোকানপাট-শপিং মল বন্ধ থাকবে।

এছাড়াও যে কোন ধরণের সভা-সমাবেশ ও গণ জামায়াত নিষিদ্ধ। সেই সাথে সকল বিনোদন কেন্দ্র বন্ধ থাকবে। সন্ধ্যা ৭টা থেকে পরের দিন সকাল ৮টা পর্যন্ত অতি জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হওয়া যাবে না।

১) সন্ধ্যা ৭ টা থেকে সকাল ৮ টা পর্যন্ত অতি জরুরি প্রয়ােজন ব্যতীত ( ঔষধ ও নিত্য প্রয়ােজনীয় দ্রব্যাদি ক্রয় , চিকিৎসা সেবা , মৃতদেহ দাফন / সৎকার ইত্যাদি ) কোন ভাবেই বাড়ির বাইরে বের হওয়া যাবেনা।

২) খাবারের দোকান ও হােটেল , রেস্তোরাঁয় কেবল খাদ্য বিক্রয় / সরবরাহ ( Takeway Online ) করা যাবে । কোন অবস্থাতেই হােটেল – রেস্তোরাঁয় বসে খাবার গ্রহণ করা যাবেনা।

৩) শপিংমলসহ অন্যান্য দোকানসমূহ বন্ধ থাকবে । তবে দোকানসমূহে পাইকারি ও খুচরা পণ্য অনলাইনের এর মাধ্যমে ক্রয় – বিক্রয় করতে পারবে । সেক্ষেত্রে অবশ্যই সর্বাবস্থায় কর্মচারিদের মধ্যে আবশ্যিক স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে এবং কোনাে ক্রেতা স্বশরীরে যেতে পারবে না ।

৪) কাঁচাবাজার এবং নিত্যপ্রয়ােজনীয় দ্রব্যাদি সকাল ৮ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত উন্মুক্ত স্থানে স্বাস্থ্যবিধি মেনে ক্রয় – বিক্রয় করা যাবে । বাজার কর্তৃপক্ষ স্থানীয় প্রশাসন বিষয়টি নিশ্চিত করবে।

৫)মাস্ক ব্যবহার শতভাগ নিশ্চিত করতে হবে । প্রয়ােজনে মােবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে ।

৬) কোভিড , ১৯ প্রতিরােধে সিটিকর্পোরেশন , জেলা সদর , পৌরসভা এলাকাসমূহে বাধ্যতামূলক মাস্ক পরিধান সামাজিক দূরুত্ব বজায় রাখাসহ অন্যান্য স্বাস্থ্য বিধি প্রতিপালনের জন্য তথ্য মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট সিটি কর্পোরেশন / পৌরসভা মাইকিংসহ ব্যাপক প্রচার – প্রচারণার ব্যবস্থা গ্রহণ করবে ।

৭) আইনশৃঙ্খলা ও জরুরী পরিসেবা যেমন- কৃষি উপকরণ ( সার , বীজ , কীটনাশক , কৃষি যন্ত্রপাতি ইত্যাদি ) , খাদ্য – শস্য ও খাদ্য – দ্রব্য পরিবহন , ত্রাণ বিতরণ , স্বাস্থ্যসেবা , কোভিড -১৯ টাকা প্রদান , বিদ্যুৎ , পানি , জ্বালানি , ফায়ার সার্ভিস , স্থলবন্দরসমূহ কার্যক্রম , টেলিফোন ও ইন্টারনেট ( সরকারি / বেসরকারি ) , গণমাধ্যম ( প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া ) , বেসরকাররি নিরাপত্তা ব্যবস্থা , ডাকসেবাসহ অন্যান্য জরুরি ও অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসসমূহ , তাদের কর্মচারী ও যানবাহন এ নিষেধাজ্ঞার আওতা বহির্ভূত থাকবে ।

৮) জরুরি প্রয়ােজন ব্যতীত ( ঔষধ ও নিত্যপ্রয়ােজনীয় দ্রব্যাদি ক্রয় , চিকিৎসাসেবা , মৃতদেহ দাফন / সৎকার ইত্যাদি ) কোন ভাবেই বাড়ির বার বের হওয়া যাবেনা । তবে টিকা কার্ড প্রদর্শন সাপেক্ষে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে ।

৯) স্বাস্থ্য বিধি অনুসরণ করে জুম্মার নামাজসহ প্রতি ওয়াক্ত নামাজে সবাের্চ ২০ জন মুসল্লি অংশগ্রহণ করতে পারবে । অন্যান্য ধর্মীয় উপাসনালয়েও সমসংখ্যক ব্যক্তি উপাসনা করতে পারবে ।

১০) আমের আড়ত/বাজার পৃথক জায়গায় ছড়িয়ে আড়তদারদের মাধ্যমে বিক্রয় করা যাবে । তবে বাগান থেকে আম ট্রাকে করে প্রেরণ করা যাবে । এছাড়া কুরিয়ার সার্ভিসের মাধ্যমে আম পরিবহন চালু থাকবে । উপজেলা প্রশাসন এ বিষয়ে প্রয়ােজনীয় উদ্যোগ গ্রহণ করবেন।
নির্দেশক্রমে রাজশাহী জেলা প্রশাসক।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :