রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

রাজশাহী

নিজেস্ব প্রতিবেদকঃ

তীব্র তাপদাহে পুড়ছে রাজশাহী। মঙ্গলবার (২০ এপ্রিল) বিকেল ৩টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এটাই এবারের মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা।

রাজশাহী আবহাওয়া অফিস জানিয়েছে, রাজশাহী জেলার পুঠিয়া, চারঘাট ও বাঘা উপজেলার কিছু অংশে গত ১১ এপ্রিল ৭ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এর আগে গত ৯ এপ্রিল এসব এলাকায় দুই মিলিমিটার বৃষ্টিপাত হয়। দুদিনই বৃষ্টির সঙ্গে শিলা ঝড়েছে। তবে রাজশাহী মহানগর, গোদাগাড়ী, তানোর, মোহনপুর, পবা, দুর্গাপুর ও বাগমারা উপজেলায় এখন পর্যন্ত বৃষ্টিপাত হয়নি। যে দুদিন পুঠিয়া, চারঘাট ও বাঘায় শীলা বৃষ্টি হয়েছে ওই দুদিন রাজশাহী শহরে ধুলোঝড় হলেও এক ফোঁটা বৃষ্টি পড়েনি। ফলে উত্তাপ বেড়েই চলেছে বৃষ্টিহীন শহর ও বরেন্দ্র অঞ্চলের কিছু এলাকায়।

আবহাওয়া অফিস আরো জানায়, রাজশাহী জুড়ে মাঝারি থেকে তীব্র তাপদাহ বয়ে যাচ্ছে। সাধারণত দিনের তাপমাত্রা ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের ভেতর থাকলে তাকে মাঝারি তাপদাহ হিসেবে ধরা হয়। আর ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে তিব্র তাপদাহ হিসেবে ধরা হয়। ফলে রাজশাহীতে এখন তীব্র তাপদাহ শুরু হয়েছে।

রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক রেজাউনুল হক জানান, মঙ্গলবার রাজশাহীতে চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এর আগে গত ১৪ এপ্রিল ৩৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

রাজশাহী আবহাওয়া অফিসের তথ্যমতে, এর আগে ২০০০ সালে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ৪২ ডিগ্রি সেলসিয়াস। এরপর ২০১৪ সালের ২৫ এপ্রিল রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা।

এদিকে তীব্র তাপদাহের ফলে সাধারণ মানুষ ও প্রাণিকূলের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। বিশেষ করে খেটে খাওয়া মানুষগুলো একটু কাজ করতেই গরমে কাহিল হয়ে উঠছেন।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :