রাজশাহীতে সবার জন্য বাসযোগ্য নগরী চাই শীর্ষক আলোচনা

রাজশাহীতে সবার জন্য বাসযোগ্য নগরী চাই শীর্ষক আলোচনা

রাজশাহী

লিয়াকত রাজশাহী:

এগিয়ে যাচ্ছে আমাদের অর্থনীতির চাকা, এগিয়ে যাচ্ছে দেশ। স্বল্পন্নোত থেকে উন্নয়নশীল দেশের কাতারে আমাদের দেশ। দিনে দিনে নগরায়ন বৃদ্ধি পাচ্ছে। খরা প্রবণ বরেন্দ্র অঞ্চলে জলবায়ু পরিবর্তনের আঞ্চলিক অভিঘাতের ফলে ফসলহানি, নিরাপত্তা সংকট, কর্মহীন মানুষের সংখ্যা দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে।

অন্যদিকে কর্মসংস্থান এবং সুন্দর জীবনের লক্ষ্যে নগরের দিকে ছুটে আসছে। এর ফলে নগরে জনসংখ্যা দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। রাজশাহী মহানগরীতেই ২০১১ সালের পরিসংখ্যান অনুযায়ী জনসংখ্যা ছিলো ৪,৪৯৭৫৬ জন। ২০২০ সালে তা  প্রায় আট লাখে এসে দাড়িয়েছে। বৃদ্ধি পাচ্ছে বস্তির সংখ্যা।

কিন্তু নগরের সুযোগ সুবিধাগুলো সেই হারে বৃদ্ধি পায়নি। সুন্দর জীবনের আশায় নগরে ছুটে আসা মানুষগুলো আবার একই ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছেন। বিভিন্ন সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। অন্যদিকে পরিবেশ প্রাণবৈচিত্র্য ও প্রান্তিক মানুষের দিকগুলো গুরুত্ব না দিয়ে নগরায়নের ফলে নগরের সমন্বিত উন্নয়ন সংকটে পড়ছে।

নগরকে সকল প্রাণের বাসযোগ্য করতে প্রয়োজন সমন্বিত উদ্যোগ। নগর উন্নয়নে ইতিবাচক পরিবর্তনে নাগরিকদের মতামত জানতে আজ ( ১৫ মার্চ ২০২১) তারিখে বিকাল ৪ ঘটিকায় বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক এবং রাজশাহীর তরুণ সংগঠন ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাস এবং সমমনা স্বেচ্ছাসেবী তরুণ ও নাগরিক সংগঠনের উদ্যোগে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

বারসিক রাজশাহী রিসোর্স সেন্টার হলরুমে “ সবার জন্য বাসযোগ্য নগরী চাই” শীর্ষক নবীণ ও অভিজ্ঞজনের এই মতবিনিময়ে অংশগ্রহণ করেন রাজশাহীর বিভিন্ন পেশাজীবী সংগঠন ও ব্যক্তিবর্গ।

অংশগ্রহণ করেন রাজশাহী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আসলাম-উদ-দৌলা, রাজশাহী মহানগর সেক্টর কমান্ডার ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শাহজাহান আলী বরজাহান, আদিবাসী ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক তরুণ মুন্ডা, রুরাল এন্ড আরবান ডেভলপমেন্ট সংগঠনের পরিচালক সোহাগ আলী, ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাস এর সভাপতি শামীউল আলীম শাওন, সাধারণ সম্পাদক আতিকুর রহমান আতিক, বারসিক বরেন্দ্র অঞ্চল সমন্বয়কারী শহিদুল ইসলামসহ প্রমুখ ব্যক্তিবর্গ।আলোচনা ও মতবিনিময়ে আগামীতে সবার জন্য বাসযোগ্য নগরী করতে সরকারের পাশাপাশি নাগরিক সমাজের দায়িত্ব ও ভমিকা বিষয়ে পরিকল্পনা গ্রহণ করা হয়।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :