রাজশাহী বাগমারা উপজেলায় এ বছর বোরো ধানের বাম্পার ফলন

রাজশাহী বাগমারা উপজেলায় এ বছর বোরো ধানের বাম্পার ফলন

অর্থনীতি রাজশাহী

রাজশাহী টাইমস ডেক্সঃ

রাজশাহী বাগমারা উপেজলায় এ বছর বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। যদি প্রাকৃতিক কোনো প্রাকৃতিক বিপর্যয়ের সম্মুখীন না হয়,তাহলে প্রতিটি কৃষকই লাভবান হবেন।

স্থানীয় কৃষক ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়,বাগমারা উপজেলায় ১৬ টি ইউনিয়ন ও দুটি পৌরসভা রয়েছে। প্রতিটি এলাকাতেই কম- বেশি ধান চাষ হয়েছে। এখানে বোরো আবাদের লক্ষ্যমাত্রা ১৮ হাজার ৫০০ হেক্টর নির্ধারণ করা হলেও বাগমারা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রচেষ্টা ও সার,বীজ,ঔষধের সহজলভ্যতা এবং অনুকূল পরিবোশের কারনে তা বেড়ে ১৯ হাজার ৫০০ হেক্টর হয়েছে।

উপজেলার বৃহত্তম বিল খয়রা,যশের বিল,উয়ের বিল,বিলকালাই,মরাবিলা সহ অন্যান্য বড় বিলে ধান চাষ হয়েছে বেশি। এখানে বিআর ২৮, বিআর ২৯, খাটো দশ,হাইব্রিড সহ নানা ধরনের ধান চাষ হয়েছে।

উপজেলার ভেতর দিয়ে বয়ে চলা বারোনই,ফর্কিনী,কুমারি নদীর পানি বিধৌত পলিমাটি ধানের বাম্পার ফলনের অন্যতম নিয়ামক। তবে চাষীদের সাথে কথা বললে,তারা জানান যদি অকাল বন্যা না হয় তাহলে আমার বেশ উপকৃত হব। বর্তমানে হামিরকুৎসা ইউনিয়নের বিভিন্ন এলাকাতে খাল খনন কর্মসূচী চলছে। মূলত কৃষি কাজে পানির সমস্যা দূর করতে খাল খনন। কিন্তু এ খাল খননের ফলে ধান কাটার সমস্যা দেখা দিয়েছে। বিশাল আকারে খাল খননের ফলে খালের ওপারের ধান বাড়ি আনা প্রায় অসম্ভব হয়ে পড়েছে।

স্থানীয় উইনিয়ন পরিষদের চেয়ারম্যানের সাথে যোগাযোগ করা হলে তিনি খালের উপর দিয়ে অস্থায়ী রাস্তা করে দেওয়ার আশ্বাস দেন।

এদিকে উইয়ের বিলে দেখা দিয়েছে ধানক্ষেতে হাস জাতীয় পাখির উপদ্রব। অনেক চেষ্টা করেও তারা পাখি তারাতে ব্যর্থ হয়েছেন।

এদিকে ধান পাকলেও করোনার কারনে শ্রমিক সংকটে পড়েছে চাষীরা। মজুর প্রতি ৪০০- ৬০০ টাকা গুনতে হচ্ছে তাদের। এর ফলে কৃষকদের লাভের ভাত টিয়ায় খায় অবস্থা।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :