রেকর্ড ছাড়াল বিটকয়েনের ব্যবহার

রেকর্ড ছাড়াল বিটকয়েনের ব্যবহার

অর্থনীতি

রাজশাহী টাইমস ডেক্সঃ

দিন যতই বাড়ছে, ভার্চুয়াল মুদ্রার দিকে এগিয়ে যাচ্ছে বিশ্ব। বিভিন্নভাবেই বিটকয়েনের ব্যবহার বাড়ছে সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের মাঝে। চলতি মাসেও ব্যবহারের পরিমাণ এখন পর্যন্ত সর্বোচ্চ। বর্তমানে বিটকয়েনের বাজার মূলধন দাঁড়িয়েছে এক ট্রিলিয়ন ডলারের ওপরে, যা রোববারের (২১ ফেব্রুয়ারি) পর আরও বৃদ্ধি পেয়েছে।

বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সির সাপ্তাহিক লভ্যাংশ প্রায় ২০ শতাংশ। এই ধারাবাহিকতায় রেকর্ড ৫৮ হাজার ৩৫৪ ডলারে দাঁড়িয়েছে এর পরিমাণ। চলতি বছর এটি প্রায় ১০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

বাজার সংশ্লিষ্টরা মনে করেন, বিটকয়েনের উত্থানের পেছনে রয়েছে আস্থা। এ ছাড়া মূলধারার বিনিয়োগকারী এবং সংস্থাগুলোর মধ্যে গ্রহণযোগ্যতা অর্জনের প্রমাণের মাধ্যমেই বিটকয়েনের লভ্যাংশ বাড়ছেই।

এর মধ্যে এক সপ্তাহ আগে আলোড়ন সৃষ্টি করে গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান টেসলা বিটকয়েন কেনার মাধ্যমে। ডিজিটাল এই মুদ্রা বিটকয়েন নিয়ে দ্বিধা-দ্বন্দ্বের মধ্যেই উদ্ভাবক ইলন মাস্কের টেসলা ১৫০ কোটি ডলারের বিটকয়েন কিনে। শুধু তাই নয়, শিগগিরই তারা বিটকয়েনের মাধ্যমে নিজেদের ইলেকট্রিক গাড়ি বিক্রিও শুরু করবে। টেসলার এই ঘোষণার মধ্য দিয়ে ধরে নেওয়া যাচ্ছে, বিটকয়েন মূলধারার কেনাকাটার মাধ্যম হিসেবে প্রচলিত হতে যাচ্ছে।

টেসলার এই সিদ্ধান্ত নেওয়ার ফলে ধারণা করা হচ্ছে, ভবিষ্যতে স্কয়ার ও পেপালের মতো বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোও বিটকয়েনে অর্থ আদান-প্রদান করার সিদ্ধান্ত নিতে যাচ্ছে।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :