শরীরের যে ৫ স্থান পরিষ্কার না করলেই বিপদ

শরীরের যে ৫ স্থান পরিষ্কার না করলেই বিপদ

জীবনযাপন

রাজশাহী টাইমস ডেক্সঃ

শরীর পরিষ্কার রাখতে প্রতিদিনই সবাই গোসল করেন। তবে জানেন কি, গোসল করলেও শরীরের কয়েকটি স্থান পরিষ্কার না করার ভুলে আপনি বিপদেও পড়তে পারেন। কারণ শরীরের বিভিন্ন স্থানে জীবাণু বাসা বাঁধতে পারে।

সেসব স্থান পরিষ্কার না করলে সংক্রমণ ঘটতে পারে। তাই সুরক্ষিত থাকতে শরীরের প্রতিটি অঙ্গ ঠিক পদ্ধতিতে পরিচ্ছন্ন রাখা প্রয়োজন। জেনে নিন তেমনই গুরুত্বপূর্ণ ৫ স্থান সম্পর্কে-

>> শ্যাম্পু করা ছাড়া কানের পেছনের অংশ ভালো করে পরিষ্কার করা হয় না। জানেন কি, কানের এই অংশে সেবাশিয়াস গ্রন্থিগুলো অবস্থিত। আর এটিই ব্যাকটেরিয়া ও জীবাণু জন্ম নেওয়ার উপযুক্ত জায়গা।

তাই সংক্রমণ এড়াতে প্রতিদিন কানের পেছনের অংশ পরিষ্কার রাখা প্রয়োজন। তুলো ভিজিয়ে কানের পেছনে বুলিয়ে পরিষ্কার করতে পারেন।

>> অনেকেই নিয়মিত নাভির যত্ন নেন না। আর নিয়মিত পরিষ্কার না করলে নাভির খাঁজে ব্যাকটেরিয়া ময়লা জমার ঝুঁকি বেশি থাকে। আবার দীর্ঘদিন পরিষ্কার না করার ফলে ব্যাকটেরিয়া জমাট বেঁধে বাজে দুর্গন্ধও বের হতে পারে।

>> সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধুলেও অনেক সময়ে নখে ময়লা থেকেই যায়। আর নখের ভেতরে জমে থাকা ময়লা খাবারের মধ্যে দিয়ে পেটে চলে যায়। এর ফলে পেটের বিভিন্ন গোলমাল, বমি এমনকি ডায়রিয়ার সমস্যাও হতে পারে।

>> দাঁতের স্বাস্থ্য ভালো রাখতে নিয়মিত জিহ্বা পরিষ্কার করা প্রয়োজন। কারণ জিহ্বায় থাকা ব্যাকটেরিয়া সহজে ধ্বংস হয় না। ফলে জিহ্বা নিয়মিত আলাদা গুরুত্ব দিয়ে জিভ পরিষ্কার করা জরুরি।

>> অনেকেই পায়ের যত্ন নেন না। বিশেষ করে আঙুলের খাঁজে খাঁজে সবচেয়ে বেশি ময়লা জমে। পরিষ্কার না করলে ময়লা ও ব্যাকটেরিয়া জমে সেখানে।

ফলে সেখানে র‌্যাশ, ঘা ও চামড়া ওঠার মতো সমস্যা দেখা দেয়। এছাড়া দীর্ঘদিন ধরে ময়লা জমে থাকার ফলে দুর্গন্ধও হতে পারে।

সূত্র: হার জিন্দেগি

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :