শিক্ষক নিয়োগ : যে শর্তে আবেদনের সুযোগ পাবেন ইনডেক্সধারী প্রার্থীরা

শিক্ষক নিয়োগ : যে শর্তে আবেদনের সুযোগ পাবেন ইনডেক্সধারী প্রার্থীরা

চাকরি

রাজশাহী টাইমস ডেক্সঃ

একাধিক পর্যায়ে শিক্ষক নিবন্ধন সনদ থাকা ইনডেক্সধারী প্রার্থীদের বয়স থাকা সাপেক্ষে ৬৮ হাজার শিক্ষক নিয়োগে আবেদনের সুযোগ দেয়া হয়েছে। স্কুল পর্যায়ে ইনডেক্সধারী শিক্ষক প্রার্থীদের কলেজ পর্যায়ে শিক্ষক নিবন্ধন সনদ থাকলে তারা চতুর্থ গণবিজ্ঞপ্তিতে নতুন নিয়োগ পেতে নিবন্ধিত কলেজের পদে আবেদন করতে পারবেন।

অপরদিকে কলেজ পর্যায়ে এমপিওভুক্ত ইনডেক্সধারী প্রার্থীরা স্কুল পর্যায়ের নিবন্ধন সনদ থাকলে স্কুল পর্যায়ের পদে ও প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের আবেদন করতে পারবেন। এমপিওভুক্ত প্রার্থী একটি পর্যায়ে (স্কুল বা কলেজ) একাধিক শিক্ষক নিবন্ধন সনদ থাকলেও ওই পর্যায়ে আবেদন করতে পারবেন না। কর্মরত বা ইনডেক্সধারী শিক্ষকদের চতুর্থ ধাপে ৬৮ হাজার শিক্ষক নিয়োগের আবেদনের সুযোগ দেয়া হয়নি। 

গতকাল বুধবার রাতে প্রকাশিত শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষক নিয়োগ সংক্রান্ত পরিপত্রের একটি অনুচ্ছেদের কার্যকারিতা সাময়িকভাবে স্থগিত করায় কর্মরত শিক্ষকদের (এমপিওভুক্ত) আবেদন করার সুযোগ নেই। তবে স্কুল পর্যায়ে যদি কোন নিবন্ধন সনদধারী ও এমপিওভুক্ত প্রার্থীর কলেজ পর্যায়ের শিক্ষক নিবন্ধন সনদ থাকে এবং তিনি যদি কলেজ পর্যায়ে এমপিওভুক্ত না হন তবে তার শিক্ষক নিবন্ধন সনদে উল্লিখিত কলেজ পর্যায়ের পদে ও প্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন। 

বিপরীতক্রমে কলেজ পর্যায়ে নিবন্ধন সনদধারী এমপিওভুক্ত প্রার্থীর যদি স্কুল পর্যায়ের শিক্ষক নিবন্ধন সনদ থাকে এবং তিনি যদি স্কুল পর্যায়ে এমপিওভুক্ত না হন তবে তার নিবন্ধন সনদে উল্লিখিত স্কুল পর্যায়ের পদে ও প্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন। যদি কোন প্রার্থী কোনো বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে চাকরিরত বা এমপিওভুক্ত হওয়া সত্ত্বেও তথ্য গোপন করে আবেদন করে নির্বাচিত হন তবে তার নির্বাচন বাতিল করা হবে এবং তার এমপিও বাতিলের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হবে।

গণবিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, এমপিওভুক্ত প্রার্থীর একটি পর্যায়ের স্কুল বা কলেজের একাধিক শিক্ষক নিবন্ধন সনদ থাকলে ওই প্রার্থী ওই পর্যায়ের আবেদন করতে পারবেন না। কারো ১০ম ও ১৫তম শিক্ষক নিবন্ধনে সহকারী শিক্ষক পদে নিবন্ধন সনদ অর্জন করা কোনো প্রার্থী যদি ১০ম নিবন্ধনের সনদ ব্যবহার করে এমপিওভুক্ত হন তাহলে তিনি ১৫তম শিক্ষক নিবন্ধনের সনদ ব্যবহার করে সহকারী শিক্ষক পদে আবেদন করতে পারবেন না। 

জানা গেছে, এমপিওভুক্ত ৬৮ হাজার শিক্ষক নিয়োগে চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে এনটিআরসিএ। চতুর্থ ধাপে এ শিক্ষক প্রক্রিয়ায় বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ৬৮ হাজার ৩৯০টি এমপিওভুক্ত বা প্যাটার্নভুক্ত এন্ট্রি লেভেলের শিক্ষক নিয়োগ দেয়া হবে। এসব পদের মধ্যে বিভিন্ন এমপিওভুক্ত স্কুল কলেজের ৩১ হাজার ৫০৮টি পদ এবং মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ৩৬ হাজার ৮৮২টি পদ রয়েছে। আগামী ২৯ ডিসেম্বর বেলা ১২টা থেকে অনলাইনে শিক্ষক নিয়োগের আবেদন শুরু হবে। আগামী ২৯ জানুয়ারি পর্যন্ত আবেদন গ্রহণ চলবে। আর ১ ফেব্রুয়ারি রাত ১২টা পর্যন্ত আবেদনের ফি দিতে পারবেন। 

জানা গেছে, ১ হাজার টাকা ফি দিয়ে একটি মাত্র আবেদনে ৪০টি প্রতিষ্ঠান পছন্দ দিতে পারবেন প্রার্থীরা। ২০২০ খ্রিষ্টাব্দের ২৫ মার্চ যেসব প্রার্থীর বয়স ৩৫ বছর বা তার কম তারা শিক্ষক নিয়োগে আবেদনের সুযোগ পাবেন। 

গণবিজ্ঞপ্তিতে এনটিআরসিএ জানিয়েছে, ৬৮ হাজার ৩৯০টি শিক্ষক শূন্যপদের তালিকা এনটিআরসিএর (www.ntrca.gov.bd) এবং টেলিটকের ওয়েবসাইটে (http://ngi.teletalk.com.bd) ২৯ ডিসেম্বর বেলা ১২টায় প্রকাশ করা হবে। এ সময়ের পর থেকে আবেদন করা যাবে। বিষয় পদ ও প্রতিষ্ঠানের ধরন অনুযায়ী নিবন্ধনধারীরা শিক্ষক নিয়োগে আবেদন করতে পরবেন। 

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :