শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আবারো বাড়লো

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আবারো বাড়লো

শিক্ষা

রাজশাহী টাইমস ডেক্সঃ

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি ১১ সেপ্টেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। বৃহস্পতিবার (২৬ আগস্ট), শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, সারাদেশে করোনা পরিস্থিতি আরও অবনতি হওয়ায় এবং কঠোর বিধিনিষেধ কার্যকর থাকায় শিক্ষার্থী, শিক্ষক, কর্মচারী ও অভিভাবকদের স্বাস্থ্য সুরক্ষা এবং সার্বিক নিরাপত্তার কথা বিবেচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এতে আরো বলা হয়, কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটির সঙ্গে পরামর্শক্রমে দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান এবং এবতেদায়ি ও কওমি মাদ্রাসাগুলোর চলমান ছুটি আগামী ১১ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়।

এর আগে দুপুরে, শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়সহ টেকনিক্যাল কমিটির সঙ্গে বৈঠকে এ সিদ্ধান্ত জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মহামারির সংক্রমণের হার ৫ শতাংশের বেশি এবং সংশ্লিষ্টদের টিকা দেওয়া কার্যক্রম চলমান থাকায় আপাতত শিক্ষা প্রতিষ্ঠান খুলতে চায় না মন্ত্রণালয়। তবে সেপ্টেম্বরে বিশ্ববিদ্যালয় খুলে পিছিয়ে পড়া পরীক্ষা নেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

এর আগে, গতকাল বুধবার (২৫ আগস্ট) শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছিলেন, যেভাবে এখন সংক্রমণের হার ক্রমেই নিচে নেমে যাচ্ছে, আর এই নিম্ন গতি যদি থাকে এবং সেই সঙ্গে সবাই একটু স্বাস্থ্যবিধি মেনে চলি, তাহলে ইনশাল্লাহ খুব শিগগিরই সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে পারবো। হয়তো একটু ধাপে ধাপে খুলবো। কারণ আমাদের এখানে শ্রেণি কক্ষের তুলনায় শিক্ষার্থীর সংখ্যা পৃথিবীর যেকোনো দেশের চেয়ে অনেক বেশি। নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখার বিষয়টা খুব গুরুত্বপূর্ণ। সে কারণে হয়তো আমরা একটু ধাপে ধাপে খুলবো। এখন শুধুমাত্র অপেক্ষা সংক্রমণের হার হ্রাস আর একটু অনুকূলে আসার।

করোনা সংক্রমণের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। সর্বশেষ আগামী ৩১ আগস্ট পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে এই সাধারণ ছুটি বিদ্যমান ছিলো। ইতিমধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খোলার ব্যাপারে দেশের বিভিন্ন স্থানে শিক্ষক ও শিক্ষার্থীদের পক্ষ থেকে দাবি উঠেছে। বিশেষ করে উচ্চশিক্ষা প্রতিষ্ঠান খোলার ব্যাপারে দাবি সবচেয়ে বেশি জোরালো। এ অবস্থায় গত ১৮ আগস্ট অনুষ্ঠিত সচিব সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা প্রতিষ্ঠান দ্রুত খুলে দেওয়ার নির্দেশনা দেন।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :