শিবগঞ্জে সীমানা জটিলতায় ৩ হাজার মানুষের ১৫ বছরের ভোগান্তি

শিবগঞ্জে সীমানা জটিলতায় ৩ হাজার মানুষের ১৫ বছরের ভোগান্তি

রাজশাহী

স্টাফ রিপোর্টারঃ

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার দূলর্ভপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের আটরশিয়া সীমানার ভেতরে প্রায় ১৫ বছর ধরে বসবাস করছে পাঁকা ইউনিয়নের প্রায় ৩ হাজার মানুষ। তাদের সঠিক ভোটাধিকার না থাকায় সম্প্রতি প্রধান নির্বাচন কমিশন এবং স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী বরাবর লিখিত অভিযোগ করেছেন ভূক্তভোগী এলাকাবাসী।

অভিযোগে জানা গেছে- দীর্ঘদিন ধরে বসবাস করলেও সীমানা জটিলতার কারণে ভোটাধিকার প্রয়োগ করতে পারছে না।
তাদের দাবি- দূলর্ভপুর ইউনিয়নের দূলর্ভপুর মৌজার সীমানা সুনিদিষ্ট করে নির্ণয় পূর্বক ভৌগলিক সীমানা বিয়োজন করে পার্শ্ববর্তী পাঁকা ইউনিয়নের লক্ষীপুর-গৌরাঙ্গপুর ও বাবুপুর মৌজায় অর্ন্তভূক্তির জন্য আবেদন জানিয়েছেন। এখনো তাদের ভোটাধিকার প্রয়োগ করতে হয় ছিন্নবিচ্ছিন্ন ভাবে পাঁকা ইউনিয়নের বিভিন্ন পার্শ্ববর্তী ইউনিয়নের ভোট কেন্দ্রে।

এছাড়া দূলর্ভপুর ইউনিয়নের সীমানার ভেতরে পাঁকা ইউনিয়নের একটি বালিকা উচ্চ বিদ্যালয়, একটি দাখিল মাদ্রাসা, একটি উচ্চ বিদ্যালয়ের কার্যক্রম চললেও কর্মকান্ড পাঁকা ইউপির দ্বারা পরিচালিত হওয়ায় তাদের মধ্যে মানসিক বিবাধ দিন দিন বেড়েই চলেছে।

ওই এলাকার মানুষেরা উভয় ইউনিয়নের সুযোগ সুবিধা ও বিভিন্ন প্রকার সেবা-উন্নয়নমূলক কর্মকান্ড থেকে দীর্ঘদিন ধরে বঞ্চিত হয়ে আসছেন।

অভিযোগে আরও জানা গেছে- পাঁকা ইউপির বর্তমান চেয়ারম্যান জালাল উদ্দিনসহ দুজন ইউপি সদস্য দূলর্ভপুর ইউনিয়নের সীমানার ভেতরে বসবাস করছেন। এই সীমানা নির্ধারণ জটিলতার কারণে ওই মৌজায় বসবাসকারী জনসাধারণ দুই ইউনিয়ণ থেকে সার্বিক সহযোগিতা পাচ্ছেন না। দুটি ইউনিয়নের সীমানা বিবাদমান থাকায় ওই এলাকার কোন ধরণের উন্নয়ন কর্মকান্ড হচ্ছে না। এমনকি তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারছে না।

ওই এলাকার জনসাধারণ সংশ্লিষ্ট বিভাগের উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়েছেন অবিলম্বে সীমানা নির্ধারণের সমস্যা সমাধান করে ভূক্তভোগীদের উন্নয়ন ও ভোটাধিকার প্রয়োগের ব্যবস্থা করার জন্য জোর দাবি করেছেন।

এ বিষয়ে দূলর্ভপুর ইউপি চেয়ারম্যান আবদুর রাজিব রাজু ও পাঁকা ইউপি চেয়ারম্যান জালাল উদ্দিনের সঙ্গে যোগাযোগ করা হলে তারা দুই ইউনিয়নের সীমানা জটিলতায় ওই এলাকার ৩ হাজার মানুষ বিভিন্ন সেবা ও উন্নয়নমূলক কর্মকান্ড থেকে বঞ্চিত হচ্ছেন। সীমানা নির্ধারণ করে সমস্যার সমাধাণের লক্ষে জোর দাবি করেছেন তারা।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :