শিল্পের জন্য জমি নিয়ে রাজশাহী বিসিক নগরীতে সপরিবারে বসবাস

শিল্পের জন্য জমি নিয়ে রাজশাহী বিসিক নগরীতে সপরিবারে বসবাস

রাজশাহী

রাজশাহী টাইমস ডেক্সঃ

রাজশাহী বিসিক নগরীতে শিল্পের জন্য জমি বরাদ্দ নিয়ে এখন সপরিবারে বসবাস করছেন অনেকেই।

প্রতিষ্ঠানের নিরাপত্তার জন্যই পরিবার নিয়ে বাস করছেন বলে দাবি তাদের।  বিসিক কর্তারা বলছেন, বিসিককে উৎপাদনমুখী করতে এসব জায়গা থেকে তাদের দ্রুত সরানো হবে।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন-বিসিকের প্লট বরাদ্দের নীতিমালায় বলা হয়েছে, নিরাপত্তা প্রহরীদের একক আবাসন ছাড়া শিল্প এলাকায় বসবাস করতে পারবেন না কেউ। তবে রাজশাহী বিসিক নগরীতে এ নিয়ম মানছেন না অনেকেই।

১৮ হাজার বর্গফুট জায়গা শিল্পের জন্য বরাদ্দ নিয়ে ১৯৮৬ সাল থেকে পরিবার নিয়ে বাস করছেন শিল্প মালিক সমিতির নেতা আব্দুল মালেক। তবে শিল্পের উৎপাদন না থাকায় প্লট বাতিলের চূড়ান্ত পত্র দিয়েছে বিসিক।

রাজশাহী বিসিক শিল্প মালিক সমিতির সাধারণ সম্পাদক আব্দুল মালেক হাজী বলেন,’বিসিকের কোন নিরাপত্তা নাই। আমরা দেড় লাখের ওপরে সার্ভিস চার্জ দিয়েছি। এটা ষড়যন্ত্র। আমাকে যদি থামাতে পারে তবে এদের দুই নম্বর কাজ করা সহজ হয়। এ জন্য আমাকে চিঠিটা দিয়েছে।’

শুধু মালেক নন, তার মতো অনেকেই শিল্পের জন্য জমি বরাদ্দ নিয়ে পরিবার-পরিজন নিয়ে বসবাস করায় আরো ১০ জনকে সতর্ক করেছে বিসিক। এর মধ্যে দুজন সতর্ক নোটিশ পেয়ে নিজের জমি বিক্রি করে চলে গেছেন। অন্য ৮ জন এখনো বসবাস করছেন বিসিকে।

বিসিক শিল্পনগরীর কর্তারা বলছেন, শিল্পকে উৎপাদনমুখী করার লক্ষ্যে এসব প্রতিষ্ঠান থেকে দ্রুত তাদের সরানো হবে। বিসিক শিল্পনগরীর এস্টেট কর্মকর্তা ওয়ায়েস কুরুনী বলেন,’আমরা তাদের সরাবো। প্রকৃত উদ্যোক্তা যেন শিল্প প্রতিষ্ঠা করতে পারে সে জন্য আমরা তাদের সহযোগীতা করবো।’

গ্যাস-বিদ্যুৎ সংকট, প্রয়োজনীয় সুযোগ-সুবিধা ও কাঁচামালের অভাব ছাড়াও উন্নত যোগাযোগ ব্যবস্থা না থাকায় রুগ্ন রাজশাহীর শিল্পনগরীর কারখানাগুলো।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :