শীতের মধ্যে বজ্রঝড়সহ শিলাবৃষ্টির পূর্বাভাস

শীতের মধ্যে বজ্রঝড়সহ শিলাবৃষ্টির পূর্বাভাস

জাতীয়

রাজশাহী টাইমস ডেক্সঃ

কমেছে শীতের তীব্রতা। কেটে যাচ্ছে শৈত্যপ্রবাহ। চলতি মৌসুমে আর কোনো শৈত্যপ্রবাহের আশঙ্কাও নেই। তবে শীত যাওয়ার আগেই দেখা দিয়েছে বজ্রসহ ঝড় ও শিলাবৃষ্টির আশঙ্কা।

আবহাওয়া অধিদফতরের দেওয়া তথ্যমতে, ফেব্রুয়ারি মাসের আবহাওয়ার পূর্বাভাস পর্যালোচনা করে এসব তথ্য পাওয়া গেছে।

আবহাওয়ার ফেব্রুয়ারির পর্যালোচনায় বলা হয়েছে, দেশে এ মাসে স্বাভাবিকের অপেক্ষা কম বৃষ্টিপাত হওয়ার আশঙ্কা রয়েছে। স্বাভাবিক বৃষ্টিপাত বলতে প্রত্যেক বিভাগের জন্য আলাদা আলাদা করে এ পরিমাপ করা হয়। যেমন ঢাকায় ৩১, ময়মনসিংহ ২২, চট্টগ্রামে ২৪, সিলেটে ৩৪, রাজশাহী ১৮, রংপুরে ১০, খুলনা ৩৩ এবং বরিশালে ২৭ মিলিমিটার বৃষ্টিপাতকে স্বাভাবিক বৃষ্টিপাত বলা হয়ে থাকে।

অধিদফতরের সহকারী আবহাওয়াবিদ শ ম সজিব হোসেন গণমাধ্যমকে জানান, ফেব্রুয়ারিতে নদনদীর স্বাভাবিক প্রবাহ থাকবে। এছাড়া শেষ দিকে ঝড় ও শিলাবৃষ্টির আশঙ্কা রয়েছে। এরপরও আবহাওয়া পরিবর্তনের বিষয়। তাই যেকোনো কিছু পরিবর্তন হতে পারে।

জানুয়ারির আবহাওয়ার পর্যালোচনায় বলা হয়েছে, এ মাসে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হয়েছে। ৯৭ দশমিক সাত শতাংশ বৃষ্টিপাত কম হয়েছে।

প্রতি মাসের শুরুতেই মাসব্যাপী আবহাওয়া পর্যালোচনা করে পূর্বাভাস তৈরি করা হয়। ফেব্রুয়ারি মাসের পূর্বাভাস জানতে আবহাওয়া অফিসে একটি বৈঠক অনুষ্ঠিত হয়।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :