শীতে পুরুষের ত্বকের যত্ন; তাকিয়ে থাকবে মেয়েরা

শীতে পুরুষের ত্বকের যত্ন; তাকিয়ে থাকবে মেয়েরা

জীবনযাপন

অনলাইন ডেস্ক:

শীতে ত্বক রুক্ষ হয়ে যায়। তাই পুরুষ হোক বা নারী, এই শীতে চাই বাড়তি একটু যত্ন। পুরুষের ক্ষেত্রে অনেকেই আছেন, যাঁরা ত্বকের খেয়াল রাখতে পারেন না। পুরুষেরা বাইরে যান নিয়মিত, রোদে থাকেন বেশি।

তার ওপর পরিবেশ রুক্ষ থাকায়, প্রচুর ধুলা থাকায় রোমকূপে ময়লাও বেশি জমে। কিন্তু একটু সচেতন হলেই এই শীতে তাঁরাও পেতে পারেন সতেজ ত্বক। এ জন্য সঠিক ফেসওয়াশ ও শেভিং ক্রিম বাছাই করা জরুরি। সম্প্রতি এক প্রতিবেদনে শীতে পুরুষের ত্বকের যত্নের বিষয়টি উঠে এসেছে

জেনে নিই শীতে পুরুষের ত্বকের যত্ন-

১. শীতে ত্বক পরিষ্কার করতে ক্লিনজার ব্যবহার করুন। সাবানে থাকা উচ্চ পিএইচ আমাদের ত্বকের ক্ষতি করতে পারে। তাই শীতকালের পাশাপাশি প্রতিটি মৌসুমেই মুখ পরিষ্কারের জন্য ক্লিনজার ব্যবহার করবেন।

২. নিয়মিত এক্সফোলিয়েট করুন। এক্সফোলিয়েশন হলো এমন একটি পদক্ষেপ, যা স্বাস্থ্যকর ত্বক বজায় রাখতে সাহায্য করে। এটি অতিরিক্ত করবেন না।

৩. শীতকালে ঠোঁট প্রচুর পরিমাণে ফাটে। শীতের মৌসুমে, সবসময় লিপ বাম ব্যবহার করুন। আপনার ঠোঁট শুকনো হয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে এটি ঠোঁটে লাগিয়ে নিন।

৪. ত্বককে ময়েশ্চারাইজড রাখা খুবই গুরুত্বপূর্ণ। শীতের ঠাণ্ডা মৌসুমে শুষ্ক ত্বক একটি বড় সমস্যা। এই সময় ত্বকে ময়েশ্চরাইজার ব্যবহার করলে শুষ্ক ত্বক সম্পর্কিত সমস্যাগুলো দূর হয়।

৫. শীতের সময় পায়ের গোড়ালি ফাঁটা খুবই সাধারণ ঘটনা। কয়েক দিন রোজ হালকা গরম জলে পা ভিজিয়ে রাখুন এবং শুতে যাওয়ার আগে পুষ্টিকর ফুটক্রিম লাগান। সকালে ঘুম থেকে উঠে দেখবেন, আপনার পা নরম ও ময়েশ্চরাইজড হয়ে আছে।

৬. কুসুম কুসুম গরম পানি দিয়ে গোসল করুন। অতিরিক্ত গরম পানি ত্বকের ক্ষতি করতে পারে।

ত্বকের যত্নের জন্য প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। এ ছাড়া যতটা সম্ভব কম রাত জাগা উচিত; সঙ্গে খাদ্যাভ্যাসের মধ্যে প্রতিবেলাতেই শাকসবজি রাখতে হবে। ফল খেতে হবে এবং শুকনো খাবার যতটা সম্ভব কম খেতে হবে। ত্বকের যত্নের জন্য মাসে দুবার ফেসিয়াল করা যেতে পারে।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :