শেখ রাসেলের ৫৮তম জন্মদিন আজ

শেখ রাসেলের ৫৮তম জন্মদিন আজ

জাতীয়

রাজশাহী টাইমস ডেক্সঃ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শেখ রাসেলের ৫৮তম জন্মদিন আজ। ১৯৬৪ সালের এই দিনে জন্মগ্রহণ করেন শেখ রাসেল।

১৯৭৫ এর ১৫ই আগস্ট রাতে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে ঘাতকরা, রেহাই দেয়নি ছোট্ট শেখ রাসেলকেও। নির্মমভাবে তাকেও হত্যা করা হয়। মাত্র ১০ বছর ১০ মাস বয়সে জীবনাবসান হয় রাসেলের।  

শেখ রাসেলের জন্ম ১৯৬৪ সালের ১৮ই অক্টোবর, ধানমন্ডি ৩২ নম্বরের পারিবারিক বাসভবনে। বঙ্গবন্ধুর ৫ ছেলে মেয়ের মধ্যে সবচেয়ে ছোট শেখ রাসেল। আর তাই সবার স্নেহের পাত্র ছিলেন। বিখ্যাত দার্শনিক বার্ট্রান্ড রাসেলের নামে বঙ্গবন্ধু নিজের ছোট ছেলের নাম রাখেন রাসেল ।  

জন্মের পর থেকেই আন্দোলনে উত্তাল, ক্ষুব্ধ জন্মভূমির সাক্ষী হয় রাসেল। স্বাধীনতার আগে বিভিন্ন সময়ে নানা কারণে বঙ্গবন্ধুকে কারাবন্দি করে রাখত পাকিস্তানের শাসক গোষ্ঠী। যেকারণে শিশু রাসেল বাবার সান্নিধ্য পেয়েছে কমই। মা ফজিলাতুননেছা মুজিবের কোলে চড়ে বাবার সঙ্গে দেখা করতে ঢাকা কেন্দ্রীয় কারাগারে যেতেন শেখ রাসেল। প্রতিবারই বাবাকে সঙ্গে করে বাড়ি নিয়ে যাওয়ার জন্য জোর করতেন।

শেখ রাসেল ছিলেন দুরন্ত, প্রাণবন্ত। স্বাধীনতার পর বাবা প্রেসিডেন্ট হলেও কোনরকম রাষ্ট্রীয় প্রটোকল ছাড়াই সাইকেল চালিয়ে স্কুলে যেতেন। শিশু হলেও শেখ রাসেলের মধ্যে ছিল মানবতাবোধ, নেতৃত্বসুলভ আচরণ ও পরোপকারী মনোভাব।  

১৯৭৫ সালের ১৫ই আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ পরিবারের অন্যান্য সদস্যদের হত্যা করা হয়। শিশু রাসেলের শত আকুতি সত্ত্বেও তাকে প্রাণে বাঁচতে দেয়নি ঘাতকরা।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :