সংস্কারের অভাবে ধ্বংসের পথে গোয়ালকান্দি জমিদার বাড়ী

সংস্কারের অভাবে ধ্বংসের পথে গোয়ালকান্দি জমিদার বাড়ী

রাজশাহী

নিজস্ব প্রতিবেদকঃ

রাজশাহী জেলার বাগমারা উপজেলার ঐতিহ্যবাহী ইউনিয়ন গোয়ালকান্দি ইউনিয়ন। গোয়ালকান্দি ইউনিয়নটি ২৪.৬বর্গ কিলোমিটারে বিস্তৃত। গোয়ালকান্দি ইউনিয়নের ঐতিহ্যবাহী ও দর্শণীয় স্থান গোয়ালকান্দি জমিদারবাড়ী। তৎকালীন ব্রিটিশ আমলে গোয়ালকান্দি অঙ্গরাজ্যের জমিদার ছিলেন শ্রী অক্ষয় কুমার দত্ত। শ্রী অক্ষয় কুমার দত্ত এর জমিদার আমলে জমিদার বাড়ীটি সুসজ্জিত ভাবে নির্মিত হয়েছিল।

বাজারের পুর্ব পার্শ্বে অবস্থিত জমিদার বাড়ীটি দীর্ঘদিন কোনরুপ সংস্কারমুলক কাজ হয়নি। বাড়িটি এখন প্রায় ধ্বংসের পথে। জরুরিভিত্তিতে যদি এখনি জমিদার বাড়িটি সংস্কার করা হয় তাহলে বাড়িটির ঐতিহ্য কিছুটা ঠিকে থাকবে। গোয়ালকান্দি এলাকাবাসীর দাবি সরকারের কাছে অচিরেই যেন প্রন্ত্রতত্ত্ব বিভাগ জামিদার বাড়িটি সংস্কার করেন।

গোয়ালকান্দি জমিদার বাড়ীর উত্তর পার্শ্বে অবস্থিত বিশাল একটি আমবাগান, আমবাগানে শত শত বছরের পুরুনো বিশাল আকৃতির আমগাছ রয়েছে। জমিদার বাড়ীর চারিদিকে ৬টি পুকুর রয়েছে। বাড়ীর দক্ষিণ পার্শ্বে সনাতন ধর্মাবলম্বীদের উপাসনার জন্য রয়েছে কালীমাতার মুন্দির ও দুর্গা মুন্দির।

তবে বাড়ীটির এক অংশ গোয়ালকান্দি ইউনিয়ন পরিষদ ভবন হিসাবে ব্যবহৃত হচ্ছে ১৯৬৫ ইং সাল থেকে। এদিকে জমিদার বাড়ী সম্পর্কে গোয়ালকান্দি ইউনিয়নের চেয়ারম্যান মোঃ আলমগীর সরকার কে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, বাগমারার ঐতিহ্যবাহী স্থান এই জমিদার বাড়ী, সম্প্রতি প্রন্ত্রতাত্ত্বিক বিভাগের কর্মকর্তা এসেছিলেন বাড়িটি প্রদর্শন করার জন্য এবং কিভাবে সংস্কার করা যায় সে ব্যপারে জরিপ করার জন্য। অচিরেই জমিদার বাড়িটি সংস্কার করবে প্রন্ত্রতত্ত্ব বিভাগ ইনশাহআল্লাহ।

জমিদার বাড়ীটি সংস্কার এর অভাবে ভঙ্গুর অবস্থায় বিরাজ করছে। এদিকে জমিদার বাড়িটি প্রদর্শন করার জন্য বিভিন্ন এলাকা থেকে প্রতিনিয়ত পর্যটক আসেন । তারা বলেন এই জমিদার বাড়ি সংস্কার করে ঐতিহ্য রক্ষা করা একান্ত কাম্য।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :