সাইকেল চোর ধরিয়ে দিতে রাবিতে পোস্টারিং

সাইকেল চোর ধরিয়ে দিতে রাবিতে পোস্টারিং

রাজশাহী শিক্ষা

রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বেড়েই চলেছে সাইকেলচুরির ঘটনা। বিশ্ববিদ্যালয় অভ্যন্তরে বসানো সিসি ক্যামেরা দিয়ে চোর শনাক্ত করতে পারলেও চোর ধরা কিংবা আইনের আওতায় আনতে পারছে না প্রশাসন। এবার তাই সাইকেলচোরকে শনাক্ত করতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গায় টাঙানো হয়েছে পোস্টার। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের মূল ফটক, কাজলা গেইট, টুকিটাকি চত্বর, প্যারিস রোড, পরিবহন মার্কেট, শহীদুল্লাহ কলাভবন, সিরাজী ভবনসহ ১০টি গুরুত্বপূর্ণ পয়েন্টে লাগানো হয়েছে এসব পোস্টার। পোস্টারে ‘চিহ্নিত সাইকেল চোর’, ‘এদের ধরিয়ে দিন’ এমন সব লেখা দেখা গেছে। প্রত্যেক পোস্টারে সিসিটিভি ফুটেজ থেকে সংগ্রহ করে চোরের ছবি লাগানো হয়েছে।

পড়াশুনার পাশাপাশি কাজ করে টাকা জমিয়ে সাইকেল কিনেছিলেন বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী নূর আলম নেহাল। গত মাসে তার সেই সাইকেলটি চুরি হয়ে যায়। 

বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন উদ্যোগকে স্বাগত জানিয়ে তিনি বলেন, শুধু আমি না, আরও অনেকেরই সাইকেল চুরি হয়েছে। আমরা প্রক্টর অফিসে সিসি ক্যামেরাতে সাইকেল চোরকে দেখেছি কিন্তু প্রশাসন কিছুই করতে পারছে না। আমরা সাধারণ ছাত্র, আমরাও কিছু করতে পারছি না। অনেক কষ্টে সাইকেলটি কিনেছিলাম। এই পোস্টার টাঙানোর কারণে যদি চোরকে ধরা যায়। তাহলে হয়তোবা সাইকেলটি পেয়ে যাব।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক বলেন, ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে অনেকগুলো সাইকেল চুরি হয়েছে। শিক্ষার্থীদের বেশধারী হয়ে সাইকেলগুলো চুরি করায় চোরকে শনাক্ত করতে আমাদের বেগ পেতে হচ্ছে। এমন চুরির ঘটনা যেন ক্যাম্পাসে আর না ঘটে সেজন্য বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গায় আমরা পোস্টারিং করেছি। ফলে শিক্ষার্থীরা পোস্টারের ছবির সঙ্গে মিল পেলে বা কাউকে সন্দেহজনক মনে হলে তাকে ধরে আমাদের কাছে সোপর্দ করতে পারবে এবং শিক্ষার্থীরাও সচেতন থাকবে।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :