সাভারের রানীর পর বিশ্বের সবচেয়ে ছোট গরু রাজশাহীর 'মাফিন'!

সাভারের রানীর পর বিশ্বের সবচেয়ে ছোট গরু রাজশাহীর ‘মাফিন’!

রাজশাহী

রাজশাহী টাইমস ডেক্সঃ

সাভারের রানীর মৃত্যুর পর এবার রাজশাহীতে পাওয়া গেছে বিশ্বের সবচেয়ে ছোট গরু। গরুর খামারি গরুটির নাম দিয়েছেন ‘মাফিন’।

গরুটির মালিক আরাফাত রুবেলের দাবি, রানীর উচ্চতা ছিল ২০ ইঞ্চি আর দৈর্ঘ্য ছিল ২৭ ইঞ্চি। ওজন হয়েছিল ২৬ কেজি। রানীর মৃত্যুর পর মাফিনই এখন বিশ্বের সবচেয়ে ছোট গরু। এর উচ্চতা সাড়ে ২৩ ইঞ্চি। দুই দাঁতের প্রাপ্তবয়স্ক গরুটি লম্বায় ২৮ ইঞ্চি, ওজন ১৮ কেজি।

রাজশাহী মহানগরীর রামচন্দ্রপুর কালুমিস্ত্রি মোড় এলাকার বাসিন্দা আরাফাত রুবেল। ছোট গরু হিসেবে সাভারের রানীর নাম গিনেস বুকে ওঠার পর থেকেই রুবেল খুঁজছিলেন এমনই একটি গরু। গিনেস বুকে নাম ওঠাতে এরইমধ্যে আবেদন করার কথা জানায় গরুর মালিক রুবেল।

আরাফাত রুবেল বলেন, ‘শখ থেকেই গরুটি সংগ্রহ করেছি। আমার ধারণা বাংলাদেশ তথা পৃথিবীর এটিই সবচেয়ে ছোট গরু। আমি অপেক্ষায় আছি সব ধরনের সহযোগিতা পেলে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষের কাছে আবেদন করব।’

গরুটিকে দেখার জন্য অনেক উৎসুক জনতাই এখন রুবেলের বাড়িতে ভিড় করছেন। দর্শনার্থীরা জানান, এত ছোট গরু এর আগে কখনও দেখেনি তারা।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ফজলে রাব্বী বলেন, এটি একটি দেশী জাতের গরু। গরুটি প্রাপ্তবয়স্ক। জিনগত কারণে এটি আকারে ছোট। গরুটি সম্পূর্ণ সুস্থ ও স্বাভাবিক রয়েছে। আমরা ধারণা করছি, গরুটি বিশ্বের খর্বাকৃতির গরু হিসেবে স্বীকৃতি পাবার যোগ্যতা রাখে।

গিনেস বুক অব রেকর্ডসের তথ্য অনুসারে, ২০১৫ সালে ভারতের কেরালার একটি গরুর উচ্চতা ছিল ২৪ ইঞ্চি। বিশ্বের সবচেয়ে ছোট গরুর স্বীকৃতি পেয়েছিল ৪০ কেজি ওজনের ওই গরুটি। পরে পৃথিবীর সবচেয়ে ছোট গরু হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের তালিকায় নাম উঠে সাভারের রানীর। তবে বক্সার ভুট্টি জাতের সাদা রঙের এই গরুটি একমাস আগেই মারা গেছে।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :