সারাদিন স্মার্টফোন চালিয়েও চার্জ ধরে রাখার উপায়

সারাদিন স্মার্টফোন চালিয়েও চার্জ ধরে রাখার উপায়

বিজ্ঞান ও প্রযুক্তি

বিজ্ঞান-প্রযুক্তি ডেক্সঃ

সারাক্ষণ স্মার্টফোনে ব্যস্ত থাকেন। কখনো সোশ্যাল মিডিয়ায় বুঁদ, আবার কখনো গেমস নিয়ে ব্যস্ত। এছাড়াও ফোনে কথা বলা, ভিডিও কল, অফিসের বার্তা আদান প্রদান তো আছেই। এত বেশি ব্যবহার করার ফলে স্মার্টফোনের চার্জ দ্রুত শেষ হয়ে যায়। বাইরে থাকলে অনেক সময় চার্জ দেওয়ার ব্যবস্থাও থাকে না। তখন পড়তে হয় বিপদে।

তবে সহজ কিছু কৌশল জানা থাকলে সারাদিন ব্যবহার করেও স্মার্টফোনের চার্জ ধরে রাখতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক সেসব-

> প্রথমেই সঠিক পদ্ধতিতে আপনার স্মার্টফোনটি চার্জ করুন। দ্রুত চার্জ হয় এমন চার্জার ব্যবহার করবেন না। ভালো মানের চার্জার ব্যবহার করুন। সবচেয়ে ভালো হয় আপনার স্মার্টফোনের নিজস্ব চার্জারটি ব্যবহার করলে। এছাড়া সারারাত ফোন চার্জ দেওয়ার অভ্যাসও ত্যাগ করুন।

> স্মার্টফোনের চার্জ কখনো ০ অথবা ১০০ শতাংশ করবেন না। এতে ফোনের ব্যাটারির ক্ষমতা কমতে শুরু করে। চেষ্টা করুন ৮০-৯০ শতাংশের মধ্যে চার্জিং বন্ধ করে দিতে। আপনি যদি ৬০ শতাংশ চার্জিংয়ের পরে চার্জিং বন্ধ করতে পারেন তবে আপনার ফোনের ব্যাটারি অনেক দিন ব্যাকআপ দেবে।

> স্মার্টফোনের চার্জিং ব্যাকআপ রাখতে সারাক্ষণ ওয়াইফাই বা ব্লুটুথ কানেক্ট করে রাখবেন না। বাড়ি থেকে বের হওয়ার সময় ফোনের ওয়াইফাই বন্ধ করে নিন। অফিসে পৌঁছে ফের চালু করে নিন ওয়াইফাই। সারাদিন বাড়ির বাইরে থাকলে ফোনের ওয়াইফাই বন্ধ করে রাখুন। এর ফলে অনেকটা ব্যাটারি বেঁচে যাবে।

> লোকেশন ট্র্যাকার বন্ধ রাখুন। বাড়ির বাইরে গেলে অনেকেই বিভিন্ন অ্যাপ চালু করে রাখেন। এতে চার্জ অনেক বেশি ক্ষয় হয়। যখন আপনার প্রয়োজন তখন ট্যাকার অন করে দেখে নিন। এরপর আবার বন্ধ করে রাখুন।

> স্মার্টফোনের চার্জিং ব্যাকআপ রাখার সবচেয়ে কার্যকরী কৌশল হচ্ছে ব্রাইটনেস কমিয়ে রাখা। ফোনের স্ক্রিনের ব্রাইটনেস সবচেয়ে বেশি ব্যাটারি ব্যবহার করে। তাই ফোনে বেশি ব্যাটারি ব্যাক আপের জন্য ডিসপ্লে ব্রাইটনেস কমিয়ে রাখুন।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :