স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান চালানোর নির্দেশনা তৈরি মাউশির

স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান চালানোর নির্দেশনা তৈরি মাউশির

শিক্ষা

রাজশাহী টাইমস ডেক্সঃ

স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করতে একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরতৈরি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।

সংশ্লিষ্ট সকলের জন্য এতে আলাদা আলাদা করে নির্দেশনা দেয়া রয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো এর প্রতিপালনও শুরু করেছে। সবার প্রত্যাশা নিরাপদেই শ্রেণীকক্ষে পাঠদান কার্যক্রম পরিচালনা করা সম্ভব হবে।

প্রায় দেড় বছর পর রবিবার থেকে খুলছে উচ্চমাধ্যমিক পর্যন্ত দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। করোনা সংক্রমণের বিষয়টি মাথায় রেখে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এরইমধ্যে বেশ কিছু নির্দেশনা দিয়েছে । তবে এর বেশিরভাগই ছিল শিক্ষা প্রতিষ্ঠানকেন্দ্রিক। তবে বৃহস্পতিবার যে মাউশি যে এসওপির আলোকে শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করতে বলেছে, তাতে শিক্ষক-শিক্ষার্থী, শিক্ষা কর্মকর্তার পাশাপাশি অভিভাবকদের প্রতিও নির্দেশনা দেয়া হয়েছে।

এই এসওপিতে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের ৮ দফা নির্দশনা দেয়া হয়েছে। বলা হয়েছে, ৫ই সেপ্টেম্বর জারি করা নির্দেশনা অনুসরণ করার পাশাপাশি অতিমারী পরিস্থিতিতে করণীয় ও বর্জনীয় নিয়ে প্রতিষ্ঠান সংশ্লিষ্ট সবাইকে সুস্পষ্ট ধারণা দিতে হবে। অন্তত ৮০ শতাংশ শিক্ষক কর্মচারীর টিকা নেওয়া নিশ্চিত করতে হবে।

শিক্ষার্থীদের মানসিক অবস্থা বিবেচনায় মনোসামাজিক সহায়তা এবং অনুপ্রেরণাদায়ক বক্তব্য দেওয়াসহ শিক্ষকদেরও আট দফা নির্দেশনা দেয়া হয়েছে এসওপিতে।

রুটিন অনুযায়ী নিয়মিত ক্লাসে আসা, অসুস্থতা বোধ করলে শ্রেণীশিক্ষককে সাথে সাথে জানানো, স্বাস্থ্যবিধি মেনা চলাসহ শিক্ষার্থীদেরও ৮ দফা নির্দেশনা দেয়া হয়েছে।

আর সন্তানদের মাস্ক পরা নিশ্চিত করা, পরিবারের কেউ করোনা আক্রান্ত  হলে শিক্ষা প্রতিষ্ঠানকে জানানোসহ অভিভাবকদের জন্যও রয়েছে ৮ দফা নির্দেশনা।

এছাড়া প্রতিষ্ঠানের গভর্নিং বডি, উপজেলা, জেলা শিক্ষা কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সকলের জন্য আলাদা আলাদা নির্দেশনা দেয়া রয়েছে।

সংশ্লিষ্ট সবাই মিলে নির্দেশনা মেনে চললে নিরাপদে শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করা সম্ভব হবে বলে মনে করছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :