স্মার্টফোনে দ্রুত চার্জ দেওয়ার উপায়

স্মার্টফোনে দ্রুত চার্জ দেওয়ার উপায়

বিজ্ঞান ও প্রযুক্তি

বিজ্ঞান-প্রযুক্তি ডেক্সঃ

সময় দেখতে কিংবা সকালে ঘুম থেকে উঠতে অ্যালার্মের কাজও এখন ঘড়ির ব্যবহারের চল বোধহয় ফুরিয়েছে। কেননা দূর দূরান্তে যোগাযোগ ছাড়াও আরও নানান কাজে স্মার্টফোনের উপরই নির্ভরশীল সবাই। প্রযুক্তি নির্ভর দুনিয়ায় স্মার্টফোন ছাড়া আমাদের এক মুহূর্তও চলে না। তবে সারাক্ষণ স্মার্টফোন ব্যবহার করলেও এর চার্জ দিতে ভুলে যান বেশিরভাগ মানুষই।

এজন্য দুর্ভোগও পোহাতে হয় নিশ্চয়ই। জরুরি মিটিং কিংবা ক্লাস করছেন এমন সময় খেয়াল হলো ফোনের চার্জ ১০ শতাংশের নিচে। হাতের কাছে চার্জারও নেই। কিংবা বাসা থেকে বের হওয়ার সময় খেয়াল করলেন ফোনে পর্যাপ্ত চার্জ নেই। এক্ষেত্রে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়।

তাই দ্রুত স্মার্টফোন চার্জ করার কিছু উপায় জেনে রাখুন-

> মোবাইল দ্রুত চার্জ করতে প্রথমেই আপনার ফোনের ম্যাক্সিমাম চার্জিং ক্যাপাসিটি অনুযায়ী চার্জার কিনুন। সাধারণত বেশি ওয়াটের চার্জারগুলোর দাম বেশি হয়। মোবাইলের সঙ্গে থাকা চার্জারটি হতে পারে কম ওয়াটের নরমাল চার্জার। সেক্ষেত্রে এসব চার্জার দিয়ে ফোন চার্জ দিলে ফুল চার্জ হতে বেশ অনেক সময় লেগে যায়।

> আপনার ফোনের মডেল অনুযায়ী কত ওয়াটের চার্জার সাপোর্ট করে তা জেনে নিন আগে। দাম বেশি দিয়ে হলেও ভালো চার্জার কিনুন।

> অনেকে ভালো চার্জারের যতটা গুরুত্ব দেয়, ভালো ক্যাবলের ক্ষেত্রে ততটা গুরুত্ব দেন না। কিন্তু চার্জারের মতোই ক্যাবলটিও গুরুত্বপূর্ণ। আপনার চার্জার যতই ভালো হোক না কেন, ক্যাবল ভালো না হলে চাহিদানুযায়ী দ্রুত চার্জ করতে পারবেন না।

> দ্রুত চার্জিংয়ের জন্য অবশ্যই চার্জার ওয়াল আউটলেটে লাগাবেন। ওয়াল আউটলেটে কারেন্টের ভালো ফ্লো পাওয়া যায়।

পাওয়ারব্যাঙ্ক বা কম্পিউটার থেকে চার্জ করতে গেলে ম্যাক্সিমাম স্পিড পাওয়া যায় না। তাই শুধু বিশেষ ক্ষেত্রেই এগুলো ব্যবহার করার চেষ্টা করুন।

> একইভাবে ওয়্যারলেস চার্জার ব্যবহার করার চেয়ে ক্যাবল দিয়ে চার্জ করলেই দ্রুত চার্জ করতে পারবেন। তবে আজকাল অনেক ফাস্ট চার্জিং সমর্থিত ওয়্যারলেস চার্জার বাজারে এসেছে। একান্তই যদি ওয়াল আউটলেটে সরাসরি যুক্ত করতে না পারেন, তাহলে অবশ্যই ভালো মানের একটি মাল্টিপ্লাগ ব্যবহার করুন।

> মোবাইল ফোন বন্ধ করে চার্জ দিন। দ্রুত চার্জ করার ক্ষেত্রে এটি খুব কার্যকরী একটি পদ্ধতি। বন্ধ করে মোবাইল ফোন চার্জ দিলে এটি আপনার মোবাইলের রেডিও কানেক্টিভিটি ও অন্যান্য সার্ভিস বন্ধ রাখে বলে চার্জ ফুরোয় না। বরং পুরোটাই আপনার ব্যাটারিতে যুক্ত হয়।

> মোবাইল এয়ারপ্লেন মোড অন করে চার্জে দিতে পারেন। এতেও খুব দ্রুত মোবাইলের চার্জ ফুল হয়।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :